Ads by tnews247.com
প্রবাসে বাঙালীদের সংগ্রামী জীবন

প্রবাসে বাঙালীদের সংগ্রামী জীবন

Mon May 26, 2014     

বাংলাদেশে বেকারত্বের পরিমাণ দিন দিন বেড়েই চলেছে।শিক্ষিত মানুষকেও চাকরির সন্ধানে ঘুরতে ঘুরতে নিজের জুতা ক্ষয় করতে হয় কিন্তু তারপরেও অনেকেই নিজের যোগ্যতা মাফিক চাকরি পায় না।

বাংলাদেশে নিজের জন্য উপযুক্ত চাকরি খুঁজে না পাওয়ায় অনেকেই প্রবাসে চলে যান বেশী আয় করতে।বাংলাদেশ থেকে প্রতি বছর হাজার হাজার শ্রমিক আইনি বা বেআইনি পথে দালালের মাধ্যমে।কিন্তু চোখে অনেক আয়ের স্বপ্ন নিয়ে সেসব দেশে গেলেও সেখানে যাওয়ার পর অনেকেরই হয় সপ্নভঙ্গ।

প্রবাসী এসব শ্রমিকেরা নিজেদের মাথার ঘাম পায়ে ফেলে দিনরাত কষ্ট করে তার আয় করা টাকা দেশে পরিবারের কাছে পাঠায়।যা দেশের বৈদেশিক মুদ্রা অর্জনের একটি বড় ক্ষেত্র।কিন্তু এতো কষ্টের বিনিময়ে এই প্রবাসী শ্রমিকেরা অনেক ক্ষেত্রেই পরিবার পরিজনের আস্থা হারাচ্ছে,সরকারের কাছ থেকে প্রাপ্য সহানুভুতিও পাচ্ছে না এমনকি প্রবাসে নিজেদের সঠিক মূল্য পাচ্ছে।

পাশে যেই ছবিটি দেখতে পারছেন,সেটি দুবাইয়ের বাঙ্গালী শ্রমিকদের জীবনযাপনের একটি চিত্র মাত্র।প্রবাসে শ্রমিকেরা তাদের এক একটি দিন কত কষ্টের মধ্যে কাটায় তা হয়তো আমরা আন্দাজও করতে পারব না।একটা ছোট রুমের মধ্যে তারা ১৫-২০ জন থাকে গাদাগাদি করে,থাকে কখনো অর্ধাহারে কিংবা কখনো অনাহারে,যেই রুমে থাকে সেখানে হয়তো বাতাস চলাচলের জন্য কোন জায়গায়ও থাকে না কিংবা থাকে কোন আলোর ব্যবস্থা।তারপরেও সামান্য মাথা গোজার জায়গা হলেই প্রবাসী শ্রমিকেরা যেন উপরওয়ালার কাছে শুকরিয়া আদায় করে আর একটার পর একটা দিন পার করে দেয় দেশে ফেলে যাওয়া পরিবারের কথা চিন্তা করে তাদের ভালো ভবিষ্যতের কথা চিন্তা করে।

সরকারের উচিত প্রবাসী শ্রমিকদের ব্যাপারে এখনি কোন ব্যবস্থা গ্রহণ করা।কারণ যারা নিজেদের শরীরের রক্ত পানি করে বৈদেশিক মুদ্রা আয় করে দেশে পাঠায় তাদের সেই শ্রমের মূল্য যেন তাদের কষ্টের আড়ালে না চলে যায়।বাংলাদেশের অর্থনীতিতে এই শ্রমিকদের অবদান অনেক।তাই তাদের কথা যদি এখনি ভাবা না হয় তাহলে হয়তো সামনের দিনগুলোতে বাংলাদেশের শ্রমিকেরা দেশের বাইরেই কাজে যেতে চাইবে না এবং এর প্রভাব পড়বে বাংলাদেশের অর্থনীতির উপরেই।







Facebook এ আমরা

আরও খবর


দুই ছাত্রীকে ধর্ষণের মামলার অভিযোগপত্র গ্রহণ করেছে আদালত রাজধানীর বনানীতে বিশ্ববিদ্যালয়ের দুই ছাত্রীকে ধর্ষণের মামলার অভিযোগপত্র গ্রহণ করেছে আদালত। আগামী ৯ জুলাই চার্জ গঠনের শুনানির দিন ধার্য করা হয়েছে।

 

‘অনুপ্রবেশকারী মিয়ানমার নাগরিক দ্বারা দেশ ক্ষতিগ্রস্ত’ ‘অনুপ্রবেশকারী মিয়ানমার নাগরিকদের দ্বারা নানাভাবে ক্ষতির সম্মুখীন হচ্ছে বাংলাদেশ।’ বৃহস্পতিবার জাতীয় সংসদে সরকারি দলের সংসদ সদস্য ইসরাফিল আলমের প্রশ্নের জবাবে এ কথা বলেন পররাষ্ট্রমন্ত্র

 

দেশে ২৫ লাখ ৮৭ হাজার বেকার ত্রৈমাসিক শ্রমশক্তি জরিপ প্রতিবেদন অনুযায়ী বাংলাদেশে মোট বেকারের সংখ্যা ২৫ লাখ ৮৭ হাজার জন। বৃহস্পতিবার জাতীয় সংসদে সংরক্ষিত নারী সংসদ সদস্য জাহান আরা বেগম সুরমার এক লিখিত প্রশ্নের জবাবে এসব তথ্য জ

 

সিলেট ও চট্টগ্রামে ভারী বর্ষণের সম্ভাবনা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে, যা উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় বিরাজ করছে।

 

সংসদে গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউটের বিল উত্থাপন বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট বিল-২০১৭ জাতীয় সংসদে উত্থাপন করা হয়েছে। গম গবেষণা কেন্দ্রকে বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউটে রূপান্তর করার প্রয়োজনীয় বিধানের প্রস্তাব করে কৃষিমন্ত্রী ব

 

পুলিশে ৭৫ হাজার ৩০৬টি নতুন পদ সৃষ্টি স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন বলেছেন, দেশের পুলিশ বাহিনীকে আরো আধুনিক ও গতিশীল করতে পুলিশ বাহিনীতে ৭৫ হাজার ৩০৬টি (পুলিশ ও নন-পুলিশ) নতুন পদ সৃষ্টি করা হয়েছে। বৃহস্পতিবার জাতীয় সংসদে জাতীয় পা

 

অন্যান্য

দুই ছাত্রীকে ধর্ষণের মামলার অভিযোগপত্র গ্রহণ করেছে আদালত

‘অনুপ্রবেশকারী মিয়ানমার নাগরিক দ্বারা দেশ ক্ষতিগ্রস্ত’

দেশে ২৫ লাখ ৮৭ হাজার বেকার

সিলেট ও চট্টগ্রামে ভারী বর্ষণের সম্ভাবনা

সংসদে গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউটের বিল উত্থাপন

পুলিশে ৭৫ হাজার ৩০৬টি নতুন পদ সৃষ্টি

আজ রাত থেকে ১৮ ঘণ্টা সিম বিক্রি বন্ধ

‘ফিটনেসবিহীন নৌযান চলবে না’

বিক্রির আগেই টিকিট শেষ লঞ্চের

সুইডেন পৌঁছেছেন প্রধানমন্ত্রী

এসি টিকিট যেন সোনার হরিণ

দেশের ভাবমূর্তিবিরোধী কিছু করবেন না : প্রধানমন্ত্রী

ঈদে নির্বিঘ্ন যাতায়াত নিশ্চিতে আট সুপারিশ

ঈদের আগে-পরে পাঁচ দিন বাল্কহেড কার্গো চলাচল বন্ধ

পাহাড় ধসে প্রাণহানিতে যুক্তরাষ্ট্র দূতাবাসের শোক

সাত দিনের মধ্যে ভোগান্তি নিরসনের নির্দেশ ভূমিমন্ত্রীর

বিআইডব্লিউটিসির অগ্রিম টিকিট ২২ জুন থেকে

জবাবদিহির জন্যই কর্মসম্পাদন চুক্তি: পাটমন্ত্রী

ফের ভারি বর্ষণ ও ভূমিধসের শঙ্কা

বেতন-ভাতা ছাড়া বেআইনিভাবে ছাঁটাইয়ের অভিযোগ

সম্পাদক: মেহারাব খান মুন
৩৮ গরিব এ-নেওয়াজ এভিনিউ, উত্তরা, ঢাকা ১২৩০. ইমেইল: info@tnews247.com
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত tnews247.com ২০১৪
Hosted & Developed by N. I. Biz Soft