Ads by tnews247.com
অভিশাপে পরিণত হয়েছে বুড়িগঙ্গা!

অভিশাপে পরিণত হয়েছে বুড়িগঙ্গা!

Thu June 19, 2014     

ঢাকা মহানগরীর জনস্বাস্থ্যে এবং পরিবেশগত ভারসাম্য রক্ষায় বুড়িগঙ্গা নদীর পানি দূষণ ভয়াবহ হুমকি হয়ে দেখা দিয়েছে। এ নদীর পানি রক্ষা করতে না পারায় রাজধানীসহ  আশপাশের প্রাকৃতিক পরিবেশ মারাত্মক হুমকির মুখে পড়েছে। গ্রীষ্ম মৌসুমে এর দ্রবিভূত অক্সিজেনের পরিমাণ থাকে শূন্যের কোঠায়।

কিন্তু খোদ বর্ষা মৌসুমেও সেই একই চিত্র দেখা যাচ্ছে ঐতিহ্যবাহী এ নদীটিতে। পরিবেশ বাঁচাও আন্দোলন ও ডাব্লিউবিবি ট্রাস্টের এক যৌথ গবেষণায় এমন চিত্র ধরা পড়েছে। বিশেষজ্ঞরা বলছেন, রাজধানী ঢাকার প্রাকৃতির ভারসাম্য রক্ষা ও পানীয় জলের চাহিদা মেটাতে নদীটি রক্ষা করা অত্যন্ত জরুরী। একই সঙ্গে তারা বলছেন, অতি গুরুত্বপূর্ণ এ নদীটি রক্ষা না করা গেলে আগামী কয়েক বছরের মধ্যে রাজধানী ঢাকায় মানুষের বসবাস কঠিন হয়ে পড়বে। সম্প্রতি বুড়িগঙ্গা নদীর উপর পরিচালিত পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা) এবং ডাব্লিউবিবি ট্রাস্টের এক যৌথ সমীক্ষায় দেখা গছে, বুড়িগঙ্গা নদীর সদরঘাট এলাকায় প্রতিলিটার পানিতে দ্রবিভূত অক্সিজেন বা ডিও‘র পরিমাণ ০.২৪ মিলিগ্রাম। ধোলাইখাল ও শ্যামপুর খালের মুখে যথাক্রমে ০.৭৯ এবং ০.৯৮। পাগলা ওয়াসা ট্রিটমেন্ট প্লান্টের নির্গমন ড্রেনের ভাটিতে ০.৫৬, পাগলায় ০.৬৩, মিটফোর্ড হাসপাতালের কাছে ০.২৯, আদি চ্যানেলের মুখে ০.৬০, চাঁদনী ঘাটে ০.৫১, শিকদার মেডিক্যালে ১.৫১ ও গাবতলী ব্রিজের নিচে ২.২ মিলিগ্রাম। ফলাফল বিশ্লেষণে দেখা যাচ্ছে সদরঘাটে ডিও’র পরিমাণ সবচেয়ে কম। পরিবেশ সংরক্ষণ আইন ২০০৭ অনুযায়ী মৎস্য ও জলজ প্রাণির জন্য দ্রবীভূত অক্সিজেন লিটারে ৫ মিলিগ্রাম বা তার ঊর্ধ্বে থাকতে হবে। কিন্তু পবা ও ডাব্লিউবিবি ট্রাস্ট পরিচালিত এ গবেষণার ফলাফলে দেখা যায়, নদীতে কোনো ধরণের মৎস্য ও জলজ প্রাণির বেঁচে থাকার সুযোগ নেই। জানা গেছে, এক সময় রাজধানী ঢাকার ইতিহাসের সঙ্গে অঙ্গাঙ্গীভাবে জড়িত ঐতিহাসিক এ নদীটি মাছ আর জলজপ্রাণীতে ভরপুর ছিল। কিন্তু বর্তমানে এর কোনো চিহ্নই দেখা যাচ্ছে না। পবা ও ডাব্লিউবিবি ট্রাস্ট ফতুল্লা থেকে গাবতলীর বিভিন্ন পয়েন্টের দীর্ঘ ২৩ কিলোমিটার নদীতে পরীক্ষা করে দেখেছে, শ্যামপুর খাল থেকে নদীতে রঙিন পানি পড়ছে। সেখানকার পানিতে পিএইচ ৯.৯৩ পাওয়া যায়।

 এতে বোঝা যায় যে, ডিএনডি বাঁধের টেক্সটাইল ডায়িং ও ওয়াশিং এর বর্জ্য অপরিশোধিত অবস্থায় নদীতে ফেলা হচ্ছে। এ সময় নদীর দুপাশে বিপুল পরিমাণ গৃহস্থালি ও কঠিন বর্জ্য পড়ে থাকতে দেখেন পরীক্ষকরা। বর্ষাকালে নদীর পানি বাড়ার সাথে সাথে এসব বর্জ্য নদীর পানিতে ছড়িয়ে পড়বে যা নদী দূষণের জন্য আরো সহায়ক হবে বলে মনে করছেন তারা। ঢাকা মহানগরীর পয়ঃবর্জ্য ও গৃহস্থালী, হাজারীবাগের ট্যানারি, শিল্প কারখানা এবং নৌযানের কঠিন বর্জ্য বুড়িগঙ্গা নদী দূষণের অন্যতম কারণ। অনুসন্ধানে দেখা গেছে, ঢাকা মহানগরীতে পয়ঃবর্জ্যর পরিমাণ প্রায় ১৩ লক্ষ ঘনমিটার। যার মধ্যে ১ লক্ষ ২০ হাজার ঘনমিটার পরিশোধন ক্ষমতা সম্পন্ন পাগলা পয়ঃবর্জ্য পরিশোনাগারের মাধ্যমে মাত্র ৫০ হাজার ঘনমিটার পরিশোধন করা হচ্ছে। বাকি ১২ লক্ষ ৫০ হাজার ঘনমিটার অপরিশোধিত অবস্থায় সরাসরি নদীতে ফেলা হচ্ছে। ফলে নদীর পানির গুণগত মানের অবনতি, মাছ ও জলজ প্রাণির ক্ষতি, শিল্প, বাণিজ্য, কৃষি ও গৃহস্থালী কাজে এই পানি ব্যবহার অনুপযোগী এবং জীবানুজনিত দূষণ মানুষের স্বাস্থ্যের জন্য হুমকির কারণ হয়ে দাঁড়িয়েছে।


হাজারীবাগের ট্যানারিসমূহ হতে দৈনিক ২১ হাজার কিউবিক মিটার অপরিশোধিত বর্জ্য নদীতে পড়ছে। এসব বর্জ্যে রয়েছে ক্রোমিয়াম, লেড, সালফিউরিক এসিড, পশুর মাংস ইত্যাদি। ট্যানারি হতে নির্গত বিষাক্ত তরল ও কঠিন বর্জ্য শুধু বুড়িগঙ্গার পানিকেই দূষিত করছে না বরং নদীর তলদেশ ও উভয় পাড়ের মাটি এমনকি বাতাসকেও ভয়াবহভাবে দূষিত করছে। ট্যানারিগুলো সাভার ও কেরানীগঞ্জে চামড়া শিল্প নগরীতে সরানোর  সিদ্ধান্ত  হলেও তা বাস্তবায়ন না হওয়ায় নদীর দূষণের মাত্রা প্রতিনিয়তই বাড়ছে। অনুসন্ধানে আরো দেখা গেছে, টেক্সটাইল কারখানার বর্জ্যসহ বিভিন্ন শিল্পকারখানার ৯০ হাজার ঘনমিটার বর্জ্য প্রতিদিন নদীতে পড়ছে। অনেক শিল্পকারখানার বর্জ্য পরিশোধনাগার নেই, আবার যে সব শিল্পকারখানার বর্জ্য পরিশোধনাগার রয়েছে তা চালু রাখা হয় না। ফলে শিল্পকারখানার অপরিশোধিত বর্জ্য সরাসরি নদীতে পড়ছে।

পরিবেশ অধিদপ্তরের তথ্য অনুযায়ী রাজধানীর আশপাশের ১৩টি নদীর মধ্যে বুড়িগঙ্গা, তুরাগ ও বালু নদীর পানির মান খুবই খারাপ এবং শুষ্ক মৌসুমে এসব নদীতে কোনো প্রাণ বাঁচতে পারবে না। এ বিষয়ে পরিবেশ বাঁচাও আন্দোলন-পবার সম্পাদক ও পরিবেশ অধিদপ্তরের সাবেক অতিরিক্ত মহাপরিচালক প্রকৌশলী মো. আবদুস সোবহান রাইজিংবিডিকে বলেন, ‘রাজধানী ঢাকাকে রক্ষা করতে হলে অতিদ্রুত বুড়িগঙ্গা রক্ষা করতে হবে। এজন্য পয়ঃবর্জ্য পরিশোনাগার স্থাপন, পানি প্রবাহে গৃহস্থালী বর্জ্য না ফেলা, জরুরী ভিত্তিতে হাজারীবাগের ট্যানারি শিল্প স্থানান্তর, বর্জ্য পরিশোধনাগার স্থাপন, নৌযানের বর্জ্য ও তেল নদীতে না ফেলার বিষয়ে সিদ্ধান্ত নিতে হবে।’ এজন্য তিনি সংশ্লিষ্ট সবাই সতর্ক হওয়ারও পরামর্শ দেন।







Facebook এ আমরা

আরও খবর


দুই ছাত্রীকে ধর্ষণের মামলার অভিযোগপত্র গ্রহণ করেছে আদালত রাজধানীর বনানীতে বিশ্ববিদ্যালয়ের দুই ছাত্রীকে ধর্ষণের মামলার অভিযোগপত্র গ্রহণ করেছে আদালত। আগামী ৯ জুলাই চার্জ গঠনের শুনানির দিন ধার্য করা হয়েছে।

 

‘অনুপ্রবেশকারী মিয়ানমার নাগরিক দ্বারা দেশ ক্ষতিগ্রস্ত’ ‘অনুপ্রবেশকারী মিয়ানমার নাগরিকদের দ্বারা নানাভাবে ক্ষতির সম্মুখীন হচ্ছে বাংলাদেশ।’ বৃহস্পতিবার জাতীয় সংসদে সরকারি দলের সংসদ সদস্য ইসরাফিল আলমের প্রশ্নের জবাবে এ কথা বলেন পররাষ্ট্রমন্ত্র

 

দেশে ২৫ লাখ ৮৭ হাজার বেকার ত্রৈমাসিক শ্রমশক্তি জরিপ প্রতিবেদন অনুযায়ী বাংলাদেশে মোট বেকারের সংখ্যা ২৫ লাখ ৮৭ হাজার জন। বৃহস্পতিবার জাতীয় সংসদে সংরক্ষিত নারী সংসদ সদস্য জাহান আরা বেগম সুরমার এক লিখিত প্রশ্নের জবাবে এসব তথ্য জ

 

সিলেট ও চট্টগ্রামে ভারী বর্ষণের সম্ভাবনা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে, যা উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় বিরাজ করছে।

 

সংসদে গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউটের বিল উত্থাপন বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট বিল-২০১৭ জাতীয় সংসদে উত্থাপন করা হয়েছে। গম গবেষণা কেন্দ্রকে বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউটে রূপান্তর করার প্রয়োজনীয় বিধানের প্রস্তাব করে কৃষিমন্ত্রী ব

 

পুলিশে ৭৫ হাজার ৩০৬টি নতুন পদ সৃষ্টি স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন বলেছেন, দেশের পুলিশ বাহিনীকে আরো আধুনিক ও গতিশীল করতে পুলিশ বাহিনীতে ৭৫ হাজার ৩০৬টি (পুলিশ ও নন-পুলিশ) নতুন পদ সৃষ্টি করা হয়েছে। বৃহস্পতিবার জাতীয় সংসদে জাতীয় পা

 

অন্যান্য

দুই ছাত্রীকে ধর্ষণের মামলার অভিযোগপত্র গ্রহণ করেছে আদালত

‘অনুপ্রবেশকারী মিয়ানমার নাগরিক দ্বারা দেশ ক্ষতিগ্রস্ত’

দেশে ২৫ লাখ ৮৭ হাজার বেকার

সিলেট ও চট্টগ্রামে ভারী বর্ষণের সম্ভাবনা

সংসদে গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউটের বিল উত্থাপন

পুলিশে ৭৫ হাজার ৩০৬টি নতুন পদ সৃষ্টি

আজ রাত থেকে ১৮ ঘণ্টা সিম বিক্রি বন্ধ

‘ফিটনেসবিহীন নৌযান চলবে না’

বিক্রির আগেই টিকিট শেষ লঞ্চের

সুইডেন পৌঁছেছেন প্রধানমন্ত্রী

এসি টিকিট যেন সোনার হরিণ

দেশের ভাবমূর্তিবিরোধী কিছু করবেন না : প্রধানমন্ত্রী

ঈদে নির্বিঘ্ন যাতায়াত নিশ্চিতে আট সুপারিশ

ঈদের আগে-পরে পাঁচ দিন বাল্কহেড কার্গো চলাচল বন্ধ

পাহাড় ধসে প্রাণহানিতে যুক্তরাষ্ট্র দূতাবাসের শোক

সাত দিনের মধ্যে ভোগান্তি নিরসনের নির্দেশ ভূমিমন্ত্রীর

বিআইডব্লিউটিসির অগ্রিম টিকিট ২২ জুন থেকে

জবাবদিহির জন্যই কর্মসম্পাদন চুক্তি: পাটমন্ত্রী

ফের ভারি বর্ষণ ও ভূমিধসের শঙ্কা

বেতন-ভাতা ছাড়া বেআইনিভাবে ছাঁটাইয়ের অভিযোগ

সম্পাদক: মেহারাব খান মুন
৩৮ গরিব এ-নেওয়াজ এভিনিউ, উত্তরা, ঢাকা ১২৩০. ইমেইল: info@tnews247.com
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত tnews247.com ২০১৪
Hosted & Developed by N. I. Biz Soft