Ads by tnews247.com
কিংবদন্তি নজরুলসংগীত শিল্পী ফিরোজা বেগম আর নেই

কিংবদন্তি নজরুলসংগীত শিল্পী ফিরোজা বেগম আর নেই

Wed September 10, 2014     

উপমহাদেশের অন্যতম কিংবদন্তি নজরুলসংগীত শিল্পী ফিরোজা বেগম আর নেই। দীর্ঘ রোগভোগের পর গতকাল রাত ৮টা ২৮ মিনিটে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্নালিল্লাহি... রাজিউন)।

৮৪ বছর বয়সী এ শিল্পী গত শুক্রবার থেকে এ্যাপোলো হসপিটালে চিকিৎসাধীন ছিলেন। গত রাতে চিকিৎসকেরা দুঃসংবাদটি দেন তার ছেলে হামিন ও শাফিন আহমেদকে। গতকাল রাত সাড়ে ৮টায় ফিরোজা বেগম ইন্তেকাল করেন বলে হসপিটালের ডিউটি ম্যানেজার চিন্ময় নিশ্চিত করে বলেন, মূলত বার্ধক্যজনিত কারণেই তিনি মারা গেছেন। গেল কয়েক বছর ধরেই বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন ফিরোজা বেগম। গত শুক্রবার থেকে শারীরিক অবস্থার অবনতি হলে তাকে রাজধানীর এ্যাপোলো হাসপাতালে ভর্তি করা হয়। এরপর সোমবার সকাল থেকে তার অবস্থার আরও অবনতি ঘটতে থাকে। মঙ্গলবার বিকেলে চিকিৎসকরা জানিয়েছিলেন, ফিরোজা বেগমের হৃদ্‌যন্ত্র ও কিডনি স্বাভাবিকভাবে কাজ করছে না। একই সঙ্গে তার শরীরে জন্ডিস ধরা পড়েছে। তাকে সুস্থ করে তোলার জন্য সব ধরনের চেষ্টা করছেন তারা। কিন্তু চিকিৎসায় সেভাবে সাড়া না দেওয়ায় তার শারীরিক অবস্থার অবনতি ঘটছে। রাত  ৮টা ২৮ মিনিটে সবাইকে কাঁদিয়ে না-ফেরার দেশে চলে গেলেন তিনি।

তার লাশ এ্যাপেলো হসপিটালের মরচুয়ারিতে রাখা হবে বলে চিন্ময় জানান। তিনি জানান, বুধবার সকালে তার লাশ নিয়ে যাওয়ার কথা রয়েছে। অন্য দিকে আজ বুধবার সকালে তার লাশ আনা হবে ফার্মগেটের ইন্দিরা রোডের কালিন্দি অ্যাপার্টমেন্টে। সেখান থেকে বেলা ২টায় কেন্দ্রীয় শহীদ মিনারে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা জানানোর জন্য রাখা হবে। সাড়ে ৩টায় লাশ নিয়ে যাওয়া হবে গুলশানে। সেখান থেকে বাদ আসর আজাদ মসজিদে নামাজে জানাজা শেষে বনানী কবরস্থানে তাকে দাফন করা হবে বলে পারিবারিক সূত্র থেকে জানানো হয়েছে। তবে এ্যাপোলো হসপিটাল তাদের নিয়ম মেনে সেখানে মিডিয়ার কাউকে ঢুকতে দেয়নি। তার মৃত্যুর খবরে দেশের সাংস্কৃতিক অঙ্গনে নেমে আসে শোকের ছায়া। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাও এই শিল্পীর মৃত্যুতে গভীর শোকপ্রকাশ করেন। বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া ও অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতও এই শিল্পীর মৃত্যুতে শোকপ্রকাশ করে বিবৃতি দিয়েছেন।  

‘মরুর বুকে জীবনধারা কে বহাল’ অ্যালবাম দিয়েই তার ক্যারিয়ারের সূচনা। সেই কিংবদন্তি শিল্পী ফিরোজা বেগমের সহজ কথা নজরুল মানবসাধক। বিরল এই সাধকের সান্নিধ্য আমার জীবনের প্রধান স্মৃতি ও প্রেরণা। তার কাছ থেকে গান শিখে আমি প্রবেশ করেছি বাংলা সঙ্গীতের ঐশ্বর্যময় ভুবনে। নজরুলসঙ্গীত আমাকে দিয়েছে নতুন জগতের সন্ধান, যে জগৎ মানবিক সৌন্দর্যে ভরপুর। নজরুলসঙ্গীতের কিংবদন্তি সর্বোপরি উপমহাদেশীয় সঙ্গীতের সম্রাজ্ঞী হিসেবে খ্যাত ফিরোজা বেগম। নজরুলসঙ্গীতের প্রসঙ্গ এলে স্বভাবতই ভেসে ওঠে তার মায়াময় মুখ। সঙ্গীতে নিমগ্ন আছেন ছয় দশকেরও বেশি সময়। সঙ্গীতের সব শাখাতেই তার অনায়াস বিচরণ। বাংলা গানের সবচেয়ে বর্ষীয়ান এ শিল্পী দীর্ঘ পরিক্রমায় একপর্যায়ে ব্যক্তি থেকে প্রতিষ্ঠানে পরিণত হন।

নজরুলসংগীত সম্রাজ্ঞী ফিরোজা বেগমের জন্ম ১৯৩০ সালের ২৮ জুলাই ফরিদপুরের গোপালগঞ্জ মহকুমার (বর্তমানে জেলা) রাতইল ঘোনাপাড়া গ্রামে এক সম্ভ্রান্ত জমিদার পরিবারে। তার বাবা খান বাহাদুর মোহাম্মদ ইসমাইল এবং মা বেগম কওকাবুন্নেসা।   ১৯৫৫ সালে প্রখ্যাত সুরকার কমল দাশগুপ্তের সঙ্গে তার বিয়ে হয়। ফিরোজা বেগমের তিন সন্তান তাহসিন আহমেদ, হামিন আহমেদ ও শাফিন আহমেদ।   ১৯৪২ সালে মাত্র ১২ বছর বয়সে ইসলামি গান নিয়ে ফিরোজা বেগমের প্রথম রেকর্ড প্রকাশিত হয়েছিল। এ রেকর্ড বের করেছিল বিখ্যাত গ্রামোফোন কোম্পানি এইচএমভি। নজরুল ইসলামের গান নিয়ে তার প্রথম রেকর্ড প্রকাশিত হয় ১৯৪৯ সালে।   নজরুলসংগীতে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ দেশে-বিদেশে নানা পুরস্কার পেয়েছেন তিনি। স্বাধীনতা পদক, একুশে পদক, নেতাজি সুভাষ চন্দ্র বসু পুরস্কার, সত্যজিৎ রায় পুরস্কার, নাসিরউদ্দীন স্বর্ণপদক, বাংলাদেশ শিল্পকলা একাডেমী স্বর্ণপদক, সেরা নজরুলসংগীতশিল্পী পুরস্কার (টানা বেশ কয়েকবার), নজরুল একাডেমী পদক, চুরুলিয়া স্বর্ণপদক, বর্ধমান বিশ্ববিদ্যালয়ের সম্মানসূচক ডিলিটসহ অনেক পুরস্কার ও সম্মাননা লাভ করেনে তিনি।







Facebook এ আমরা

আরও খবর


বৈষম্যের কারণে পূর্ব পাকিস্তান বাংলাদেশ হতে পারলে সচিবালয়ের ন্যায় উচ্চমান সহকারীও প্রশাসনিক কর্মকর্তা হতে পারবে রবিবার বাংলাদেশ প্রশাসনিক কর্মকর্তা বাস্তবায়ন ঐক্য পরিষদ শিক্ষা ভবন ঢাকায় সংগঠনের আওতাধীন সরকারী বিভিন্ন দপ্তর অধিদপ্তরে কর্মরত প্রধান সহকারী/উচ্চমান সহকারী/সহকারীসহ সমপদ ও উক্ত পদের ফিডার পদধারীদে

 

দুই ছাত্রীকে ধর্ষণের মামলার অভিযোগপত্র গ্রহণ করেছে আদালত রাজধানীর বনানীতে বিশ্ববিদ্যালয়ের দুই ছাত্রীকে ধর্ষণের মামলার অভিযোগপত্র গ্রহণ করেছে আদালত। আগামী ৯ জুলাই চার্জ গঠনের শুনানির দিন ধার্য করা হয়েছে।

 

‘অনুপ্রবেশকারী মিয়ানমার নাগরিক দ্বারা দেশ ক্ষতিগ্রস্ত’ ‘অনুপ্রবেশকারী মিয়ানমার নাগরিকদের দ্বারা নানাভাবে ক্ষতির সম্মুখীন হচ্ছে বাংলাদেশ।’ বৃহস্পতিবার জাতীয় সংসদে সরকারি দলের সংসদ সদস্য ইসরাফিল আলমের প্রশ্নের জবাবে এ কথা বলেন পররাষ্ট্রমন্ত্র

 

দেশে ২৫ লাখ ৮৭ হাজার বেকার ত্রৈমাসিক শ্রমশক্তি জরিপ প্রতিবেদন অনুযায়ী বাংলাদেশে মোট বেকারের সংখ্যা ২৫ লাখ ৮৭ হাজার জন। বৃহস্পতিবার জাতীয় সংসদে সংরক্ষিত নারী সংসদ সদস্য জাহান আরা বেগম সুরমার এক লিখিত প্রশ্নের জবাবে এসব তথ্য জ

 

সিলেট ও চট্টগ্রামে ভারী বর্ষণের সম্ভাবনা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে, যা উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় বিরাজ করছে।

 

সংসদে গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউটের বিল উত্থাপন বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট বিল-২০১৭ জাতীয় সংসদে উত্থাপন করা হয়েছে। গম গবেষণা কেন্দ্রকে বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউটে রূপান্তর করার প্রয়োজনীয় বিধানের প্রস্তাব করে কৃষিমন্ত্রী ব

 

অন্যান্য

বৈষম্যের কারণে পূর্ব পাকিস্তান বাংলাদেশ হতে পারলে সচিবালয়ের ন্যায় উচ্চমান সহকারীও প্রশাসনিক কর্মকর্তা হতে পারবে

দুই ছাত্রীকে ধর্ষণের মামলার অভিযোগপত্র গ্রহণ করেছে আদালত

‘অনুপ্রবেশকারী মিয়ানমার নাগরিক দ্বারা দেশ ক্ষতিগ্রস্ত’

দেশে ২৫ লাখ ৮৭ হাজার বেকার

সিলেট ও চট্টগ্রামে ভারী বর্ষণের সম্ভাবনা

সংসদে গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউটের বিল উত্থাপন

পুলিশে ৭৫ হাজার ৩০৬টি নতুন পদ সৃষ্টি

আজ রাত থেকে ১৮ ঘণ্টা সিম বিক্রি বন্ধ

‘ফিটনেসবিহীন নৌযান চলবে না’

বিক্রির আগেই টিকিট শেষ লঞ্চের

সুইডেন পৌঁছেছেন প্রধানমন্ত্রী

এসি টিকিট যেন সোনার হরিণ

দেশের ভাবমূর্তিবিরোধী কিছু করবেন না : প্রধানমন্ত্রী

ঈদে নির্বিঘ্ন যাতায়াত নিশ্চিতে আট সুপারিশ

ঈদের আগে-পরে পাঁচ দিন বাল্কহেড কার্গো চলাচল বন্ধ

পাহাড় ধসে প্রাণহানিতে যুক্তরাষ্ট্র দূতাবাসের শোক

সাত দিনের মধ্যে ভোগান্তি নিরসনের নির্দেশ ভূমিমন্ত্রীর

বিআইডব্লিউটিসির অগ্রিম টিকিট ২২ জুন থেকে

জবাবদিহির জন্যই কর্মসম্পাদন চুক্তি: পাটমন্ত্রী

ফের ভারি বর্ষণ ও ভূমিধসের শঙ্কা


৩৮ গরিব এ-নেওয়াজ এভিনিউ, উত্তরা, ঢাকা ১২৩০. ইমেইল: info@tnews247.com
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত tnews247.com ২০১৪
Hosted & Developed by N. I. Biz Soft