Ads by tnews247.com
৫ জানুয়ারির নির্বাচন সম্পর্কে মতামত প্রদান করাই বিপাকে এইচ টি ইমাম

৫ জানুয়ারির নির্বাচন সম্পর্কে মতামত প্রদান করাই বিপাকে এইচ টি ইমাম

Fri November 14, 2014     

৫ জানুয়ারির নির্বাচন অনুষ্ঠানে প্রশাসনে দলীয় সমর্থকদের ভূমিকা সম্পর্কে প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমামের বক্তব্যে খোদ শাসক দল আওয়ামী লীগ এবং সরকারের ভেতর ও বাইরে তোলপাড় চলছে। তাঁর বক্তব্যে দলের নেতা ও সরকারের মন্ত্রীরা বিব্রত ও ক্ষুব্ধ হয়েছেন। আর ৫ জানুয়ারির নির্বাচনের সমালোচকেরা বলছেন, তাঁর বক্তব্যে নির্বাচনী অনিয়ম খোলামেলাভাবে প্রকাশ পেয়েছে এবং তা বিরোধীদের অভিযোগকেই সমর্থন করছে।

দলীয় নেতাদের অনেকে মনে করেন, প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম সম্পূর্ণ অরাজনৈতিক একটি বক্তব্য দিয়েছেন। তাঁদের মতে, দল ও সরকারের ভাবমূর্তি রক্ষায় তাঁকে পদ থেকে অপসারণ করা উচিত। প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা হওয়ার মতো তাঁর রাজনৈতিক যোগ্যতা নেই। সাবেক মন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকীর মতোই তিনি দল ও সরকারকে বেকায়দায় ফেলেছেন বলে তাঁরা মনে করছেন।

গত বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) ছাত্রলীগ আয়োজিত এক আলোচনা সভায় এইচ টি ইমাম ৫ জানুয়ারির নির্বাচন সম্পর্কে বলেছেন, ‘নির্বাচনের সময় বাংলাদেশ পুলিশ ও প্রশাসনের যে ভূমিকা; নির্বাচনের সময় আমি তো প্রত্যেকটি উপজেলায় কথা বলেছি, সব জায়গায় আমাদের যারা রিক্রুটেড, তাদের সঙ্গে কথা বলে, তাদেরকে দিয়ে মোবাইল কোর্ট করিয়ে আমরা নির্বাচন করেছি। তারা আমাদের পাশে দাঁড়িয়েছে, বুক পেতে দিয়েছে।’ ছাত্রলীগের নেতা-কর্মীদের উদ্দেশে তিনি বলেন, ‘তোমাদের লিখিত পরীক্ষায় ভালো করতে হবে। তার পরে আমরা দেখব।’

গতকাল আওয়ামী লীগের সভাপতিমণ্ডলী, সম্পাদকমণ্ডলী ও উপদেষ্টামণ্ডলীর বেশ কয়েকজন নেতা কাছে এইচ টি ইমামের এসব বক্তব্যের বিষয়ে তীব্র নেতিবাচক প্রতিক্রিয়া জানান। তাঁদের মধ্যে কয়েকজন মন্ত্রীও রয়েছেন। এ বিষয়ে তাঁদের করণীয় সম্পর্কে অনেকে টেলিফোনে নিজেদের মধ্যে কথাও বলেছেন বলে জানা গেছে।

তবে এইচ টি ইমাম প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা হওয়ায় নেতা ও মন্ত্রীরা সংবাদপত্রে উদ্ধৃত হতে চাননি। তাঁরা জানান, বিষয়টি নিয়ে তাঁরা প্রধানমন্ত্রীর সঙ্গে সরাসরি কথা বলবেন। বিরোধী দল এত দিন ৫ জানুয়ারির নির্বাচন ও প্রশাসনে দলীয়করণ নিয়ে যে অভিযোগ করত, এইচটি ইমামের বক্তব্যে সেই অভিযোগের যথার্থতাই তুলে ধরা হয়েছে বলে তাঁরা মনে করেন।

এইচ টি ইমামের বক্তব্যে আওয়ামী লীগের শরিক দলগুলোর মধ্যেও নেতিবাচক প্রতিক্রিয়া দেখা দিয়েছে। জানতে চাইলে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি এবং বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন বলেন, ‘মেধার ভিত্তিতেই বিসিএস পরীক্ষায় প্রার্থী নির্বাচন করা হয়। মৌখিক পরীক্ষা নিয়ে উনি (এইচ টি ইমাম) যা বলেছেন, তা অবান্তর।’ রাশেদ খান মেনন বলেন, ‘নির্বাচন সম্পর্কে তাঁর যে বক্তব্য, সে অভিজ্ঞতা আমাদের নেই। নির্বাচনের সময় যে আক্রমণ হয়েছে, তা দমনের বিষয়টি প্রশাসনের দায়িত্বের মধ্যে পড়ে। এটা অতিরিক্ত কিছু নয়।’

আওয়ামী লীগের অপর শরিক জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদ এইচ টি ইমামের বক্তব্য সম্পর্কে সরাসরি কোনো মন্তব্য করতে চাননি। তবে তিনি বলেন, ‘কেন উনি এটা বলেছেন, তা তাঁকেই জিজ্ঞাসা করুন।’

অবশ্য এইচ টি ইমামের সঙ্গে গতকাল একাধিকবার চেষ্টা করেও যোগাযোগ করা সম্ভব হয়নি।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলী ও উপদেষ্টামণ্ডলীর কয়েকজন সদস্য মনে করেন, এইচ টি ইমাম প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এবং আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য হয়ে যে বক্তব্য দিয়েছেন, তা তাঁর পদের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়। তিনি দল ও সরকারের ক্ষতি করেছেন এবং ভাবমূর্তি বিনষ্ট করেছেন। সরকার আমলানির্ভর হয়ে পড়েছে বলেই তিনি এ ধরনের বক্তব্য দেওয়ার সাহস পেয়েছেন বলে তাঁদের ধারণা। কারও কারও মতে, লতিফ সিদ্দিকীর বক্তব্যের চেয়েও এইচ টি ইমামের বক্তব্য ভয়ংকর। তাঁর বিরুদ্ধে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া উচিত বলে তাঁরা মত দেন।

দলের উপদেষ্টামণ্ডলীর সদস্য ও একজন জ্যেষ্ঠ সাংসদ কে বলেন, এইচ টি ইমামের এ বক্তব্য অন্তর্ঘাতমূলক তৎপরতা কি না, তা খতিয়ে দেখা দরকার। সরকারকে রক্ষা করতেই তাঁকে পদ থেকে সরানো জরুরি।

আওয়ামী লীগের সম্পাদকমণ্ডলীর কয়েকজন সদস্য মনে করেন, জনসমর্থন না থাকলে পুলিশ বা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী দিয়ে কোনো সরকার টিকে থাকতে পারে না, বা কোনো রাজনৈতিক দল ক্ষমতায় যেতে পারে না। তাঁরা মনে করেন, এইচ টি ইমাম অরাজনৈতিক ব্যক্তি বলেই এ রকম বক্তব্য দিয়েছেন। তাঁর বক্তব্যে বিরোধী দলের অভিযোগ প্রতিষ্ঠায় সহায়তা পেয়েছে।

দলের উচ্চপর্যায়ের কয়েকটি সূত্রে জানা গেছে, আওয়ামী লীগের কয়েকজন জ্যেষ্ঠ সাংসদ এইচ টি ইমামের বক্তব্যের প্রতিক্রিয়া ব্যক্ত করে সংসদে বক্তব্য দেওয়ার ব্যাপারে গতকাল নিজেরা আলোচনা করেন। একজন জ্যেষ্ঠ মন্ত্রীও এ ব্যাপারে আগ্রহ দেখান। পরে বিষয়টি নিয়ে আগে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করার সিদ্ধান্ত হয়। একজন সাংসদ জানান, কোনো ব্যবস্থা নেওয়া না হলে দু-তিন দিন পর হলেও এ ব্যাপারে সংসদে আলোচনা উঠতে পারে।

আওয়ামী লীগের সম্পাদকমণ্ডলীর একজন সদস্য নাম প্রকাশ না করার শর্তে বলেন, এ বক্তব্য এইচ টি ইমামের ব্যক্তিগত, নাকি সরকারের বা দলের, তা পরিষ্কার করতে হবে। তা না হলে জনগণের মধ্যে ভুল-বোঝাবুঝির আশঙ্কা থাকবে।

৫ জানুয়ারির নির্বাচন নিয়ে এইচ টি ইমামের বক্তব্যের বিষয়ে নির্বাচন কমিশনের মতামত নেওয়ার জন্য যোগাযোগ করা হলে একজন কমিশনার ভিন্নমত প্রকাশ করেন। নির্বাচন কমিশনার আবদুল মোবারক বলেন, নির্বাচন পরিচালনা করেছে নির্বাচন কমিশন। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী নির্বাচন কমিশনের আওতায় কাজ করেছে। তিনি বলেন, ‘নির্বাচনের ব্যাপারে আমরা কমিশনের পক্ষ থেকে তাঁর (এইচ টি ইমাম) সঙ্গে কোনো যোগাযোগ করিনি।’

তবে যোগাযোগ করা হলে সাবেক নির্বাচন কমিশনার এম সাখাওয়াত হোসেন বলেন, ৫ জানুয়ারির একতরফা নির্বাচন নিয়ে মানুষের ধারণা এত দিন অনুমাননির্ভর ছিল। এখন এইচ টি ইমাম তা খোলাসা করে দিয়েছেন। ৫ জানুয়ারির নির্বাচনে নির্বাচনী ব্যবস্থাপনা নিয়ে নির্বাচন কমিশনের ভূমিকা যে পক্ষপাতমূলক ছিল, তা প্রমাণিত হয়েছে। এটা নির্বাচন কমিশনের জন্য লজ্জাকর। এ ঘটনায় নির্বাচন কমিশনের যোগ্যতা ও ভাবমূর্তি উভয়েই প্রচণ্ডভাবে প্রশ্নবিদ্ধ হয়েছে।

টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান বলেন, বলে-কয়ে যে নির্বাচনী অনিয়ম করা হয়েছে, এটি তাঁর বক্তব্যে প্রমাণিত হয়েছে। আর নিয়োগ নিয়ে তাঁর বক্তব্য অসাংবিধানিক ও বৈষম্যমূলক। এ ধরনের বক্তব্য গণতন্ত্রের জন্য অশুভ ইঙ্গিত বলেও তিনি মন্তব্য করেন।

জানতে চাইলে তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা হোসেন জিল্লুর রহমান বলেন, নির্বাচনে পক্ষপাতমূলক প্রশাসনের আশঙ্কা যে অনেকে করে থাকেন, তা উনি প্রকাশ করে দিলেন। তাঁর এ বিতর্কিত মন্তব্য আইনের শাসনের প্রতি বড় ধাক্কা।







Facebook এ আমরা

আরও খবর


বৈষম্যের কারণে পূর্ব পাকিস্তান বাংলাদেশ হতে পারলে সচিবালয়ের ন্যায় উচ্চমান সহকারীও প্রশাসনিক কর্মকর্তা হতে পারবে রবিবার বাংলাদেশ প্রশাসনিক কর্মকর্তা বাস্তবায়ন ঐক্য পরিষদ শিক্ষা ভবন ঢাকায় সংগঠনের আওতাধীন সরকারী বিভিন্ন দপ্তর অধিদপ্তরে কর্মরত প্রধান সহকারী/উচ্চমান সহকারী/সহকারীসহ সমপদ ও উক্ত পদের ফিডার পদধারীদে

 

দুই ছাত্রীকে ধর্ষণের মামলার অভিযোগপত্র গ্রহণ করেছে আদালত রাজধানীর বনানীতে বিশ্ববিদ্যালয়ের দুই ছাত্রীকে ধর্ষণের মামলার অভিযোগপত্র গ্রহণ করেছে আদালত। আগামী ৯ জুলাই চার্জ গঠনের শুনানির দিন ধার্য করা হয়েছে।

 

‘অনুপ্রবেশকারী মিয়ানমার নাগরিক দ্বারা দেশ ক্ষতিগ্রস্ত’ ‘অনুপ্রবেশকারী মিয়ানমার নাগরিকদের দ্বারা নানাভাবে ক্ষতির সম্মুখীন হচ্ছে বাংলাদেশ।’ বৃহস্পতিবার জাতীয় সংসদে সরকারি দলের সংসদ সদস্য ইসরাফিল আলমের প্রশ্নের জবাবে এ কথা বলেন পররাষ্ট্রমন্ত্র

 

দেশে ২৫ লাখ ৮৭ হাজার বেকার ত্রৈমাসিক শ্রমশক্তি জরিপ প্রতিবেদন অনুযায়ী বাংলাদেশে মোট বেকারের সংখ্যা ২৫ লাখ ৮৭ হাজার জন। বৃহস্পতিবার জাতীয় সংসদে সংরক্ষিত নারী সংসদ সদস্য জাহান আরা বেগম সুরমার এক লিখিত প্রশ্নের জবাবে এসব তথ্য জ

 

সিলেট ও চট্টগ্রামে ভারী বর্ষণের সম্ভাবনা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে, যা উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় বিরাজ করছে।

 

সংসদে গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউটের বিল উত্থাপন বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট বিল-২০১৭ জাতীয় সংসদে উত্থাপন করা হয়েছে। গম গবেষণা কেন্দ্রকে বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউটে রূপান্তর করার প্রয়োজনীয় বিধানের প্রস্তাব করে কৃষিমন্ত্রী ব

 

অন্যান্য

বৈষম্যের কারণে পূর্ব পাকিস্তান বাংলাদেশ হতে পারলে সচিবালয়ের ন্যায় উচ্চমান সহকারীও প্রশাসনিক কর্মকর্তা হতে পারবে

দুই ছাত্রীকে ধর্ষণের মামলার অভিযোগপত্র গ্রহণ করেছে আদালত

‘অনুপ্রবেশকারী মিয়ানমার নাগরিক দ্বারা দেশ ক্ষতিগ্রস্ত’

দেশে ২৫ লাখ ৮৭ হাজার বেকার

সিলেট ও চট্টগ্রামে ভারী বর্ষণের সম্ভাবনা

সংসদে গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউটের বিল উত্থাপন

পুলিশে ৭৫ হাজার ৩০৬টি নতুন পদ সৃষ্টি

আজ রাত থেকে ১৮ ঘণ্টা সিম বিক্রি বন্ধ

‘ফিটনেসবিহীন নৌযান চলবে না’

বিক্রির আগেই টিকিট শেষ লঞ্চের

সুইডেন পৌঁছেছেন প্রধানমন্ত্রী

এসি টিকিট যেন সোনার হরিণ

দেশের ভাবমূর্তিবিরোধী কিছু করবেন না : প্রধানমন্ত্রী

ঈদে নির্বিঘ্ন যাতায়াত নিশ্চিতে আট সুপারিশ

ঈদের আগে-পরে পাঁচ দিন বাল্কহেড কার্গো চলাচল বন্ধ

পাহাড় ধসে প্রাণহানিতে যুক্তরাষ্ট্র দূতাবাসের শোক

সাত দিনের মধ্যে ভোগান্তি নিরসনের নির্দেশ ভূমিমন্ত্রীর

বিআইডব্লিউটিসির অগ্রিম টিকিট ২২ জুন থেকে

জবাবদিহির জন্যই কর্মসম্পাদন চুক্তি: পাটমন্ত্রী

ফের ভারি বর্ষণ ও ভূমিধসের শঙ্কা


৩৮ গরিব এ-নেওয়াজ এভিনিউ, উত্তরা, ঢাকা ১২৩০. ইমেইল: info@tnews247.com
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত tnews247.com ২০১৪
Hosted & Developed by N. I. Biz Soft