Ads by tnews247.com
আরো আধুনিক হচ্ছে রেলওয়েঃ মুজিবুল হক

আরো আধুনিক হচ্ছে রেলওয়েঃ মুজিবুল হক

Mon June 5, 2017     

বর্তমানে বাংলাদেশ রেলওয়েতে ৯৭ হাজার ৬২৩ কোটি টাকা ব্যয়ে মোট ৫৩ টি প্রকল্প চলমান রয়েছে। ৫৩ টি প্রকল্পের অনুকূলে ২০১৬-২০১৭ অর্থবছরের সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (আরএডিপি) ৯ হাজার ২২৭৮ কোটি টাকা বরাদ্দ প্রদান করা হয়েছে। প্রকল্পগুলোর কাজে দ্রুত বাস্তবায়ন করা হচ্ছে। ফলে বাংলাদেশ রেলওয়ে আরো আধুনিক হচ্ছে। সোমবার জাতীয় সংসদে সাংসদ এম এ মালেকের (ঢাকা-২০) এর এক প্রশ্নের জবাবে রেলপথ মন্ত্রী মোঃ মুজিবুল হক এসব কথা বলেন।

তিনি বলেন, আওয়ামী লীগ সরকার গঠনের পর হতে বাংলাদেশ রেলওয়েকে আধুনিক যুগ উপযোগী সাশ্রয়ী নির্ভরযোগ্য ও যাত্রী সেবামূলক গণপরিবহন হিসেবে গড়ে তোলার লক্ষ্যেই এ সেক্টরকে সর্বোচ্চ গুরুত্ব প্রদান করে সরকার কাজ করে যাচ্ছে। রূপকল্প ২০২১ বাস্তবায়নের অংশ হিসেবে বাংলাদেশ রেলওয়ের বহুমাত্রিক উন্নয়ন, সক্ষমতা বৃদ্ধি ও সামগ্রিক কার‌্যক্রমে গতিশীলতা আনয়নের জন্য শেখ হাসিনার সরকা গত ৪ ডিসেম্বর ২০১১ তারিখে স্বতন্ত্র রেলপথ মন্ত্রণালয় গঠন করেছে।

রেলওয়ে লাইন ক্যাপাসিটি বৃদ্ধি নিয়ে মন্ত্রী বলেন, গুরুত্বপূর্ণ সেকশনসমূহ ডাবল লাইনে উন্নীত হলে এসব সেকশনে অধিক সংখ্যক ট্রেন চালানো সম্ভব হবে। এতে রেলওয়ের আওতায় আরো সম্প্রসারিত হয়ে রেল ব্যবস্থার উন্নয়ন ঘটবে। দেশের সর্বাধিক গুরুত্বপূর্ণ ঢাকা- চট্টগ্রাম রেলওয়ে করিডোরকে ডাবল লাইনে উন্নীতকরণ কার‌্যক্রম চলমান আছে।

তিনি আরও বলেন, ঢাকা-টঙ্গী সেকশনে ৩য় ও ৪র্থ ডুয়েলগেজ লাইন এবং টঙ্গী-জয়দেবপুর সেকশনে ডুয়েলগেজ ডাবল লাইন নির্মানের কাজ হাতে নেওয়া হয়েছে। যমুনা নদীর উপর বিদ্যমান বঙ্গবন্ধু সেতুর সমান্তরালে ডুয়েল গেজ ডাবল ট্র্যাক সম্পন্ন “বঙ্গবন্ধু শেখ মুজিবুল রেলওয়ে সেতু নির্মাণ” শীর্ষক প্রকল্প গ্রহণ করা হয়েছে।







Facebook এ আমরা

আরও খবর


দুই ছাত্রীকে ধর্ষণের মামলার অভিযোগপত্র গ্রহণ করেছে আদালত রাজধানীর বনানীতে বিশ্ববিদ্যালয়ের দুই ছাত্রীকে ধর্ষণের মামলার অভিযোগপত্র গ্রহণ করেছে আদালত। আগামী ৯ জুলাই চার্জ গঠনের শুনানির দিন ধার্য করা হয়েছে।

 

‘অনুপ্রবেশকারী মিয়ানমার নাগরিক দ্বারা দেশ ক্ষতিগ্রস্ত’ ‘অনুপ্রবেশকারী মিয়ানমার নাগরিকদের দ্বারা নানাভাবে ক্ষতির সম্মুখীন হচ্ছে বাংলাদেশ।’ বৃহস্পতিবার জাতীয় সংসদে সরকারি দলের সংসদ সদস্য ইসরাফিল আলমের প্রশ্নের জবাবে এ কথা বলেন পররাষ্ট্রমন্ত্র

 

দেশে ২৫ লাখ ৮৭ হাজার বেকার ত্রৈমাসিক শ্রমশক্তি জরিপ প্রতিবেদন অনুযায়ী বাংলাদেশে মোট বেকারের সংখ্যা ২৫ লাখ ৮৭ হাজার জন। বৃহস্পতিবার জাতীয় সংসদে সংরক্ষিত নারী সংসদ সদস্য জাহান আরা বেগম সুরমার এক লিখিত প্রশ্নের জবাবে এসব তথ্য জ

 

সিলেট ও চট্টগ্রামে ভারী বর্ষণের সম্ভাবনা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে, যা উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় বিরাজ করছে।

 

সংসদে গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউটের বিল উত্থাপন বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট বিল-২০১৭ জাতীয় সংসদে উত্থাপন করা হয়েছে। গম গবেষণা কেন্দ্রকে বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউটে রূপান্তর করার প্রয়োজনীয় বিধানের প্রস্তাব করে কৃষিমন্ত্রী ব

 

পুলিশে ৭৫ হাজার ৩০৬টি নতুন পদ সৃষ্টি স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন বলেছেন, দেশের পুলিশ বাহিনীকে আরো আধুনিক ও গতিশীল করতে পুলিশ বাহিনীতে ৭৫ হাজার ৩০৬টি (পুলিশ ও নন-পুলিশ) নতুন পদ সৃষ্টি করা হয়েছে। বৃহস্পতিবার জাতীয় সংসদে জাতীয় পা

 

অন্যান্য

দুই ছাত্রীকে ধর্ষণের মামলার অভিযোগপত্র গ্রহণ করেছে আদালত

‘অনুপ্রবেশকারী মিয়ানমার নাগরিক দ্বারা দেশ ক্ষতিগ্রস্ত’

দেশে ২৫ লাখ ৮৭ হাজার বেকার

সিলেট ও চট্টগ্রামে ভারী বর্ষণের সম্ভাবনা

সংসদে গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউটের বিল উত্থাপন

পুলিশে ৭৫ হাজার ৩০৬টি নতুন পদ সৃষ্টি

আজ রাত থেকে ১৮ ঘণ্টা সিম বিক্রি বন্ধ

‘ফিটনেসবিহীন নৌযান চলবে না’

বিক্রির আগেই টিকিট শেষ লঞ্চের

সুইডেন পৌঁছেছেন প্রধানমন্ত্রী

এসি টিকিট যেন সোনার হরিণ

দেশের ভাবমূর্তিবিরোধী কিছু করবেন না : প্রধানমন্ত্রী

ঈদে নির্বিঘ্ন যাতায়াত নিশ্চিতে আট সুপারিশ

ঈদের আগে-পরে পাঁচ দিন বাল্কহেড কার্গো চলাচল বন্ধ

পাহাড় ধসে প্রাণহানিতে যুক্তরাষ্ট্র দূতাবাসের শোক

সাত দিনের মধ্যে ভোগান্তি নিরসনের নির্দেশ ভূমিমন্ত্রীর

বিআইডব্লিউটিসির অগ্রিম টিকিট ২২ জুন থেকে

জবাবদিহির জন্যই কর্মসম্পাদন চুক্তি: পাটমন্ত্রী

ফের ভারি বর্ষণ ও ভূমিধসের শঙ্কা

বেতন-ভাতা ছাড়া বেআইনিভাবে ছাঁটাইয়ের অভিযোগ

সম্পাদক: মেহারাব খান মুন
৩৮ গরিব এ-নেওয়াজ এভিনিউ, উত্তরা, ঢাকা ১২৩০. ইমেইল: info@tnews247.com
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত tnews247.com ২০১৪
Hosted & Developed by N. I. Biz Soft