Ads by tnews247.com
বিসিএসের বাছাই পরীক্ষা ২০০ নম্বরের

বিসিএসের বাছাই পরীক্ষা ২০০ নম্বরের

Fri May 16, 2014     

বিসিএসের পরীক্ষার ধরনেও পরিবর্তন আসছে। প্রাথমিক বাছাই (প্রিলিমিনারি) পরীক্ষার মোট নম্বর বর্তমানের ১০০ থেকে বাড়িয়ে ২০০ নম্বর ও সময় দুই ঘণ্টা করার চিন্তাভাবনা করা হচ্ছে।

নতুন এই নিয়ম চালু হতে পারে আগামী ৩৫তম বিসিএস পরীক্ষা থেকেই৷ সরকারি কর্মকমিশনের (পিএসসি) একটি প্রস্তাবের ভিত্তিতে এমন সিদ্ধান্ত নিতে যাচ্ছে সরকার।

জনপ্রশাসন মন্ত্রণালয় ও পিএসসির সূত্রে এ তথ্য জানা গেছে। জনপ্রশাসনসচিব কামাল আবদুল নাসের চৌধুরী বলেন, পিএসসি বাছাই পরীক্ষা ৩০০ নম্বরের করার প্রস্তাব করেছিল। বিষয়টি নিয়ে সচিব কমিটির সভায় আলোচনা হয়েছে।

এখন পরীক্ষার নম্বর ২০০ করার চিন্তাভাবনা করা হচ্ছে। একই সঙ্গে প্রশ্নপত্রের ধরনেও পরিবর্তন এনে বর্তমানের নৈর্ব্যক্তিকের (এমসিকিউ) পাশাপাশি প্রাথমিকভাবে প্রার্থীদের লেখার ক্ষমতা আছে কি না, তা যাচাই করার বিষয়টিও অন্তর্ভুক্ত করার চিন্তাভাবনা করা হচ্ছে।

যোগ্য প্রার্থী বাছাইয়ের লক্ষ্যেই এ রকম চিন্তাভাবনা করা হচ্ছে। বর্তমানে বিসিএসের বাছাই পরীক্ষা হয় এমসিকিউ পদ্ধতিতে ১০০ নম্বরে এবং এর সময় এক ঘণ্টা।

পিএসসির সূত্র জানায়, এমন পরীক্ষা পদ্ধতির কারণে দেখা যায়, ৪০-৫০ হাজার চাকরিপ্রার্থী বাছাই পরীক্ষায় উত্তীর্ণ হয়ে লিখিত পরীক্ষায় অংশ নিচ্ছেন।

সর্বশেষ ৩৪তম বিসিএসের বাছাই পরীক্ষায় ৪৬ হাজারের বেশি প্রার্থী উত্তীর্ণ হয়ে লিখিত পরীক্ষার জন্য নির্বাচিত হন৷ বিপুলসংখ্যক এসব প্রার্থীর লিখিত পরীক্ষা নিতে সময়, স্থানসহ বেশ কিছু ঝামেলায় পড়তে হয় পিএসসিকে।

এ জন্য পিএসসি চাইছে প্রাথমিক বাছাই পরীক্ষাকে আরও যুগোপযোগী করে আরও কম প্রার্থীকে লিখিত পরীক্ষার জন্য বাছাই করতে। মূলত এই চিন্তা থেকেই এমন পরিবর্তনের প্রস্তাব করা হয়।

জানতে চাইলে পিএসসির সদস্য মাঈনউদ্দিন খন্দকার বলেন, বর্তমানে বাছাই পরীক্ষায় অসংখ্য প্রার্থী উত্তীর্ণ হচ্ছেন। কিন্তু লিখিত পরীক্ষায় গিয়ে অনেকেই পাস করতে পারছেন না।

এ জন্য এমন পরিবর্তন আনার প্রস্তাব করা হয়েছে। তবে ৩০০ নম্বরের প্রস্তাব করা হলেও এটা ২০০ নম্বর হবে বলে মনে করেন তিনি। মাঈনউদ্দিন খন্দকার জানান, ৩৫তম বিসিএস পরীক্ষা থেকে নতুন নিয়ম চালু করার চেষ্টা চলছে।







Facebook এ আমরা

আরও খবর


ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ে সাপ্লাই চেঞ্জ প্রতিযোগিতা-২০১৭ অনুষ্ঠিত ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয় (ইডব্লিউইউ) বাংলাদেশে প্রথম বারের মতো আয়োজন করেছে কৃষি ভিত্তিক প্রতিযোগিতামূলক অনুষ্ঠান ইডব্লিউইউ

 

ইসলামী বিশ্ববিদ্যালয়ে সোমবার থেকে ছুটি শুরু ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) সোমবার থেকে শুরু হচ্ছে পবিত্র ঈদুর ফিতরের ছুটি। ছুটি শেষে আগামী ৪ জুলাই থেকে

 

ঈদের ছুটিতে বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলো ছাড়তে শুরু করেছে শিক্ষার্থীরা আর মাত্র কয়েকদিন পরেই ঈদ। বাড়ি থেকে মায়ের ফোন। তুই কবে আসবি বাবা। কত দিন দেখি না তোর মুখ। না জানি কত কষ্টে আছিস। এই ফোন পেয়ে কি আর থাকা যায়। খুব দ্রুত চলে প্রস্তুতি। ক্যাম্পাসের বন্ধু-বান্ধবী ছেড়ে

 

শহীদুল্লাহ হলের নাম পরিবর্তন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শহীদুল্লাহ হলের নাম পরিবর্তন করে ড. মুহম্মদ শহীদুল্লাহ হল করা হয়েছে

 

বরিশাল মেডিকেলে চুরির অভিযোগে গনপিটুনিতে এক ব্যক্তির মৃত্যু বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে চুরির অভিযোগে গনপিটুনিতে এক ব্যক্তির মৃত্যুর খবর পাওয়া গেছে

 

উচ্চস্বরে গান বাজানোয় ,নিজের রুমমেটের নাক ফাটিয়ে দিয়েছেন এক ছাত্র সিলেটে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) নিজের রুমমেটের নাক ফাটিয়ে দিয়েছেন এক ছাত্র

 

অন্যান্য

ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ে সাপ্লাই চেঞ্জ প্রতিযোগিতা-২০১৭ অনুষ্ঠিত

ইসলামী বিশ্ববিদ্যালয়ে সোমবার থেকে ছুটি শুরু

ঈদের ছুটিতে বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলো ছাড়তে শুরু করেছে শিক্ষার্থীরা

শহীদুল্লাহ হলের নাম পরিবর্তন

বরিশাল মেডিকেলে চুরির অভিযোগে গনপিটুনিতে এক ব্যক্তির মৃত্যু

উচ্চস্বরে গান বাজানোয় ,নিজের রুমমেটের নাক ফাটিয়ে দিয়েছেন এক ছাত্র

সংকট নিরসনে নিজস্ব অর্থায়নে তিনটি নতুন বাস পাচ্ছে জবি শিক্ষার্থীরা

মোবাইল ফোন নিয়ে শ্রেণিকক্ষে প্রবেশ নয়

বিসিএস পরীক্ষার আবেদন করতে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বাধ্যতামূলক

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ভর্তি আবেদন শুরু ২৪ আগস্ট

প্রতি উপজেলায় একটি স্কুল সরকারি হবেঃ শিক্ষামন্ত্রী

দীর্ঘ সাত বছর পর পকেট ডায়েরি প্রকাশ

মানসম্পন্ন শিক্ষার জন্য শিক্ষক প্রশিক্ষণের বিকল্প নেই

২২ অক্টোবর রাবির ভর্তি পরীক্ষা শুরু

শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণদের নিয়োগে হাইকোর্টের রুল

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলো খুলে দেয়া হয়েছে

ইবির কর্মচারি হাফিজুর রহমানকে সাময়িক ভাবে বরখাস্ত,ছাত্র বহিস্কার

জাবিতে ৮ দফা দাবিতে মানববন্ধন কর্মসূচি

জাবির হল খুলবে আগামী ৮ জুন বৃহস্পতিবার

জাবির আবাসিক হল খুলছে ৮ জুন

সম্পাদক: মেহারাব খান মুন
৩৮ গরিব এ-নেওয়াজ এভিনিউ, উত্তরা, ঢাকা ১২৩০. ইমেইল: info@tnews247.com
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত tnews247.com ২০১৪
Hosted & Developed by N. I. Biz Soft