Ads by tnews247.com
বহিরাগত আতঙ্কে কুষ্টিয়ার ইবি শিক্ষার্থীরা

বহিরাগত আতঙ্কে কুষ্টিয়ার ইবি শিক্ষার্থীরা

Thu July 3, 2014     

ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) ক্যাম্পাসে বহিরাগতদের ভয়ে আতঙ্কে রয়েছেন সাধারণ শিক্ষার্থীরা। বিগত কয়েক মাস ক্যাম্পাসে বহিরাগত প্রবেশ নিষিদ্ধ থাকলেও ইদানিং ক্যাম্পাসের অভ্যন্তরে তাদের পদচারণা বেড়ে গেছে।

গত বৃহস্পতিবার রাত থেকে বুধবার রাত পর্যন্ত প্রায় প্রতিরাতেই ক্যাম্পাসের অভ্যন্তরে ককটেল ও কয়েক রাউন্ড গুলির শব্দ শোনা গেছে। ফলে রমজান মাসের ছুটিকে সামনে রেখে নিরাপত্তাহীনতায় ‍ভুগছেন শিক্ষার্থীরা।

এদিকে, দিনের বেলায় ক্লাস চলাকালীন বিভিন্ন ছাত্র সংগঠনের ছত্রছায়ায় ক্যাম্পাসের অভ্যন্তরে বহিরাগতদের মোটরসাইকেল নিয়ে ঘুরতে দেখা যায়। এমনকি বঙ্গবন্ধু হলের টিভি রুম ও গেম রুমও রয়েছে বহিরাগতদের দখলে।

বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, ক্যাম্পাসের কোনো চাকরি নিয়োগ, কাজের টেন্ডার ইত্যাদিকে সামনে রেখে বিশ্ববিদ্যালয় এলাকায় ত্রাসের সৃষ্টি করতে চায় এ বহিরাগতরা ক্যাম্পাসের অতীত ইতিহাস থেকে জানা যায় ইতোপূর্বে ইবির বড় বড় সংর্ঘষগুলোর নৈপথ্যে ছিল বহিরাগতরা। এর আগে গত ২০০৯ সালে বিভিন্ন রকম নিয়োগ ও টেন্ডারকে কেন্দ্র করে তিন মাসের মধ্যে ক্যাম্পাসের প্রধান ফটকে মানুষের একটি কাটা মাথা ও ক্যাম্পাসের মফিজ লেকে তিনটি গলা কাটা লাশ পাওয়া যায়।

২০১২ সালের ৭ সেপ্টেম্বরের সিন্ডিকেটে চাকরি না হওয়ায় চাকরি প্রত্যাশী ও স্থানীয় বহিরাগতদের বিভিন্ন রকম নাশকতার দরুণ ছয় মাস বিশ্ববিদ্যালয়ের সব কার্যক্রম বন্ধ হয়ে যায়। ওই সময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গাড়ি ভাঙচুর, অফিস ভাঙচুর, বাস পোড়ানোসহ বিভিন্ন কারণে বিশ্ববিদ্যালয়ের প্রায় ৩-৪ কোটি টাকার সম্পদ নষ্ট হয়। এর আগে এসব কর্মকাণ্ডের সঙ্গে বিশ্ববিদ্যালয়ের পাশ্ববর্তী এলাকার বহিরাগতদের সংশ্লিষ্টতা পাওয়া গেছে বলে প্রশাসন সূত্র জানিয়েছে।

 বর্তমানে আবারো ক্যাম্পাসের অভ্যন্তরে বহিরাগতদের এই আনাগোনা দেখে আতঙ্কগ্রস্ত হয়ে পড়ছেন শিক্ষার্থীরা। মঙ্গলবার দিবাগত রাত ২টার দিকে বিশ্ববিদ্যালয়ের মফিজ লেক এলাকা থেকে দেশীয় অস্ত্রসহ পাঁচ বহিরাগত ক্যাডারকে প্রক্টরিয়াল বডির তৎপরতায় আটক করা হয়েছে। পরে তাদের কুষ্টিয়া আদালতে পাঠানো হয়।

এর আগে চলতি বছরের ১৪ এপ্রিল থেকে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসকে সম্পূর্ণরুপে বহিরাগতমুক্ত করতে ক্যাম্পাসে ‘বহিরাগত জিরো টলারেন্স’ প্রজ্ঞাপন জারি করেন প্রক্টর অধ্যাপক ড. মাহবুবর রহমান।

ওই প্রজ্ঞাপন অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে বহিরাগতদের প্রবেশ নিষিদ্ধ, ক্যাম্পাসের যেকোন স্থানে বিনা কারণে কোনো বহিরাগত লোকজনের অবস্থান নিষিদ্ধ ও ক্যাম্পাসের কোনোরকম সভা-সমাবেশে বহিরাগতদের উপস্থিতি নিষিদ্ধ ঘোষণা করা হয়।

এরপর থেকে গত কয়েক মাস ক্যাম্পাস এলাকায় বহিরাগতদের আনাগোনা কম থকালেও বর্তমানে তা আবারো বেড়ে চলেছে।

গত কয়েক দিন ধরে ক্যাম্পাসে দিন-রাত যেকোনো সময় তাদের মোটরবাইকে করে মহড়া দিতে দেখা যাচ্ছে। ক্যাম্পাসে প্রশাসনিক ভবনের অভ্যন্তরে বিভিন্ন অফিসে তাদের নিয়মিত গোপন বৈঠক করতে দেখা যাচ্ছে বলেও জানিয়েছেন একটি সূত্র।







Facebook এ আমরা

আরও খবর


ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ে সাপ্লাই চেঞ্জ প্রতিযোগিতা-২০১৭ অনুষ্ঠিত ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয় (ইডব্লিউইউ) বাংলাদেশে প্রথম বারের মতো আয়োজন করেছে কৃষি ভিত্তিক প্রতিযোগিতামূলক অনুষ্ঠান ইডব্লিউইউ

 

ইসলামী বিশ্ববিদ্যালয়ে সোমবার থেকে ছুটি শুরু ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) সোমবার থেকে শুরু হচ্ছে পবিত্র ঈদুর ফিতরের ছুটি। ছুটি শেষে আগামী ৪ জুলাই থেকে

 

ঈদের ছুটিতে বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলো ছাড়তে শুরু করেছে শিক্ষার্থীরা আর মাত্র কয়েকদিন পরেই ঈদ। বাড়ি থেকে মায়ের ফোন। তুই কবে আসবি বাবা। কত দিন দেখি না তোর মুখ। না জানি কত কষ্টে আছিস। এই ফোন পেয়ে কি আর থাকা যায়। খুব দ্রুত চলে প্রস্তুতি। ক্যাম্পাসের বন্ধু-বান্ধবী ছেড়ে

 

শহীদুল্লাহ হলের নাম পরিবর্তন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শহীদুল্লাহ হলের নাম পরিবর্তন করে ড. মুহম্মদ শহীদুল্লাহ হল করা হয়েছে

 

বরিশাল মেডিকেলে চুরির অভিযোগে গনপিটুনিতে এক ব্যক্তির মৃত্যু বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে চুরির অভিযোগে গনপিটুনিতে এক ব্যক্তির মৃত্যুর খবর পাওয়া গেছে

 

উচ্চস্বরে গান বাজানোয় ,নিজের রুমমেটের নাক ফাটিয়ে দিয়েছেন এক ছাত্র সিলেটে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) নিজের রুমমেটের নাক ফাটিয়ে দিয়েছেন এক ছাত্র

 

অন্যান্য

ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ে সাপ্লাই চেঞ্জ প্রতিযোগিতা-২০১৭ অনুষ্ঠিত

ইসলামী বিশ্ববিদ্যালয়ে সোমবার থেকে ছুটি শুরু

ঈদের ছুটিতে বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলো ছাড়তে শুরু করেছে শিক্ষার্থীরা

শহীদুল্লাহ হলের নাম পরিবর্তন

বরিশাল মেডিকেলে চুরির অভিযোগে গনপিটুনিতে এক ব্যক্তির মৃত্যু

উচ্চস্বরে গান বাজানোয় ,নিজের রুমমেটের নাক ফাটিয়ে দিয়েছেন এক ছাত্র

সংকট নিরসনে নিজস্ব অর্থায়নে তিনটি নতুন বাস পাচ্ছে জবি শিক্ষার্থীরা

মোবাইল ফোন নিয়ে শ্রেণিকক্ষে প্রবেশ নয়

বিসিএস পরীক্ষার আবেদন করতে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বাধ্যতামূলক

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ভর্তি আবেদন শুরু ২৪ আগস্ট

প্রতি উপজেলায় একটি স্কুল সরকারি হবেঃ শিক্ষামন্ত্রী

দীর্ঘ সাত বছর পর পকেট ডায়েরি প্রকাশ

মানসম্পন্ন শিক্ষার জন্য শিক্ষক প্রশিক্ষণের বিকল্প নেই

২২ অক্টোবর রাবির ভর্তি পরীক্ষা শুরু

শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণদের নিয়োগে হাইকোর্টের রুল

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলো খুলে দেয়া হয়েছে

ইবির কর্মচারি হাফিজুর রহমানকে সাময়িক ভাবে বরখাস্ত,ছাত্র বহিস্কার

জাবিতে ৮ দফা দাবিতে মানববন্ধন কর্মসূচি

জাবির হল খুলবে আগামী ৮ জুন বৃহস্পতিবার

জাবির আবাসিক হল খুলছে ৮ জুন

সম্পাদক: মেহারাব খান মুন
৩৮ গরিব এ-নেওয়াজ এভিনিউ, উত্তরা, ঢাকা ১২৩০. ইমেইল: info@tnews247.com
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত tnews247.com ২০১৪
Hosted & Developed by N. I. Biz Soft