Ads by tnews247.com
শিশুর অপরাধ কি এবং কেন?

শিশুর অপরাধ কি এবং কেন?

Thu March 27, 2014     

আজকের শিশু-কিশোররাই আগামী দিনের নেতৃত্বদানকারী। যোগ্য নাগরিক হিসেবে গড়ে ওঠার পর্যাপ্ত সুযোগ তাদেরকে দিতে হবে। বাইরের উন্নত বিশ্বে শিশুদের কল্যাণ ও বিকাশের জন্য নানারকম পরিচর্যার ব্যবস্থা রয়েছে।

অথচ আমাদের দেশে অশিক্ষা ও দারিদ্র্যের কারণে অধিকাংশ শিশুরই উপযুক্ত কোন পরিচর্যা করা হয় না। সাধারণ অপরাধের মতো প্রতিক্রিয়ামূলক অপরাধও পরিবেশে ও সমাজের অনিয়মেই সংঘটিত হয়।

শিশুবেলায় যে অবদমিত অন্যায় ও অপরাধবোধ শিশুর মনে অচেতন অবস্থায় ছিল তা অহরহ অন্তর্দ্বন্দ্বের ফলে জটিল মানসিক ক্রিয়ায় বা ভাবজটে পরিণত হয়। এই জটিল ত্রুটিসমূহ পরবর্তীকালে উপযুক্ত পারিপার্শ্বিক সুযোগের অজুহাতে ব্যক্তিকে অপরাধমূলক আচরণে প্রবৃত্ত করে।

শিশু অপরাধের প্রধান প্রতিক্রিয়ামূলক দুষ্ক্রিয়তা আসে শিশুর ভালোবাসা ও স্নেহের বঞ্চনা থেকে। পরিবার ও পারিপার্শ্বিক পরিবেশ থেকে এই ভালবাসার বঞ্চিত হলে তাদের মনে স্বভাবতই ভ্রান্ত ক্ষোভ ও পরে চাপা ক্রোধ জমা হয়, যার প্রকাশ ঘটে আক্রমণাত্মক ও আগ্রাসী আচরণের মাধ্যমে।

একটি শিশু অপরাধী হয়ে জন্মায় না, পারিপার্শ্বিক পরিবেশই তাকে অপরাধী করে তোলে। যখন অল্পবয়সী শিশু-কিশোররা  সামাজিক আদর্শকে লংঘন করে এবং অপরাধীর মত আচরণ করে তখন তাদের কিশোর আদালতের অধীনে বিচার করা হয়। এসব শিশু কিশোরকে বলা হয় কিশোর অপরাধী।

শিশু অপরাধের শ্রেণীবিভাগদুই দশক আগেও শিশু অপরাধীদের বয়স ১৩-১৮ বছরের মধ্যে সীমাবদ্ধ ছিল। আজকাল সেই বয়সসীমা নেমে ১০-১৮ বছরের মধ্যে এসেছে। হ্যাডফিল্ডের মতে কয়েক প্রকারের অপরাধ লক্ষ করা যায় যেমন-

মৃদুভাবাপন্ন অপরাধ (Benign delinquency)

অপরাধমূলক ত্রুটিচারিত্রিক অপরাধ (Temperamental delinquency)

প্রতিক্রিয়ামূলক অপরাধ (Reaction delinquency)

বিকারমূলক দুষ্ক্রিয়তা (Psychoneurotic delinquency)

কিশোর অপরাধের কারণ:

কিশোর অপরাধের জন্য বহুবিধ কারণ দায়ী। কোন নির্দিষ্ট কারণে অপরাধ সৃষ্টি হয় না। তবে অপরাধবিজ্ঞানী, সমাজবিজ্ঞানী এবং মনোবিজ্ঞানীরা অপরাধ বিশ্লেষণ করে যে প্রধান প্রধান কারণ আবিষ্কার করেছেন তা আমাদের দেশে শিশুদের অপরাধের অন্যতম কারণ দারিদ্র্য।

দরিদ্র শিশুরা মৌলিক অধিকার থেকে বঞ্চিত হয়, ঝুঁকিপূর্ণ পরিবেশে বড় হয় এবং অনেক ক্ষেত্রে ঝুঁকিপূর্ণ শ্রমে নিযুক্ত হয়। ফলে তাদের সহজেই অপরাধী চক্রগুলো ব্যবহার করতে পারে। পাশাপাশি এরা নিজেরাও ছোটখাটো অপরাধ করে থাকে জীবন ধারণের জন্য।

অনেক সময় এদের পরিবারের সদস্যরাও এদের অপরাধের সদস্যরাও এদের অপরাধের সঙ্গে জড়িত করে। এছাড়া শহুরে পরিবারের সদস্যদের ব্যস্ততার কারণে বাবা মা ও পরিবারের অন্যন্য সদস্যদের সংস্পর্শ থেকে বঞ্চিত হচ্ছে শিশুরা।

বাবা-মায়ের মধ্যে অপ্রীতিকর সম্পর্ক, ঝগড়াঝাটি, ডিভোর্স ইত্যাদিতে শিশুরা মানসিকভাবে দুর্বল হয়ে পড়ে। তাদের মাঝে অপরাধপ্রবণতা বেশি দেখা যায়।
পরিবার থেকে অতিরিক্ত আদর বা অতিরিক্ত শাসন, অবহেলা, লিঙ্গ বৈষম্য ইত্যাদি কারণেও শিশু অপরাধপ্রবণ হতে পারে।

পরিবারের সদস্যদের উচিত শিশুদের যথেষ্ট সময় দেয়া, তাদের বন্ধু হয়ে ওঠা এবং সঠিক মানসিক বিকাশে সহায়তা করা। ধর্মীয় বা সামাজিক মূল্যবোধের শিক্ষাও অপরাধ প্রবণ হওয়া থেকে বিরত থাকে।

বন্ধু-বান্ধব ও সমবয়সী সঙ্গী শিশুদের আচরণের ওপর যথেষ্ট প্রভাব ফেলে। শিশুরা যাদের সঙ্গে মিশে বা চলাফেরা করে তাদের মধ্যে অপরাধপ্রবণতা থাকলে তারাও তা শেখে। পরিবারের সদস্যদের উচিত শিশুদের কর্মকান্ডের খোঁজখবর রাখা।

কোন শিশু বা কিশোর একবার অপরাধ করে ধরা পড়লে শাস্তি হোক বা না হোক, তাকে অপরাধী হিসেবে 'চিহ্নিত' করা হয়। বন্ধুবান্ধব, প্রতিবেশী, শিক্ষাপ্রতিষ্ঠান, এমনকি পরিবার থেকেও তাকে অবহেলা করা হয় বা বিভিন্নভাবে তার অপরাধের কথা মনে করানো হয়।

আমাদের সমাজে ভুল স্বীকার করা বা সংশোধিত শিশু-কিশোরদের সহজভাবে গ্রহণ করা হয় না। ফলে অপরাধী হিসেবে চিহ্নিত হয়ে তারা ফের অপরাধে জড়িত হয়ে পড়ে। আইনের সঙ্গে সংঘর্ষে আসা শিশুদের প্রতি সমাজের সবার দৃষ্টিভঙ্গি পরিবর্তন হওয়া উচিত।

আমাদের করণীয়/অপরাধপ্রবণতা দূর করার উপায়:

অপরাধ প্রবণতা যদিও একটি বয়সের ধর্ম, তবুও কোন মানুষ এই অপরাধকে সুনজরে দেখে না। তাই যতটা সম্ভব ছেলে-মেয়েদের মধ্যে যাতে এ প্রবণতা সৃষ্টি না হতে পারে তার জন্য আমাদের আগে থেকেই সতর্ক থাকা উচিত। অপরাধ প্রবণতা দূর করার জন্য দু'ধরনের ব্যবস্থা গ্রহণ করা যেতে পারে।

যেমন: ক) প্রতিরোধমূলক, খ) প্রতিকার বা সংশোধনমূলক ব্যবস্থা।

শিশুরা দেশ ও জাতির আগামী দিনের দর্পণ। আলোক বর্তিকা। তাদের ওপর নির্ভর করে আছে আগামী দিনের ভবিষ্যৎ। তাই তাদের সঠিক যত্ন ও পরিচর্যা করে আমাদের তৈরি করতে হবে। শিশুরা যেন নিজেদের বিকশিত করার সব রকম সুযোগ পায় সে ব্যবস্থা নিশ্চিত করতে হবে। তার মৌলিক চাহিদা মিটানোসহ জীবন গড়ার জন্য সুপরামর্শ ও সঠিক পথ নির্দেশ করতে হবে, তাহলেই একটি শিশু অপরাধী না হয়ে সমাজের একজন সুস্থ সরল মানুষ হিসেবে গড়ে উঠতে পারবে।







Facebook এ আমরা

আরও খবর


ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ে সাপ্লাই চেঞ্জ প্রতিযোগিতা-২০১৭ অনুষ্ঠিত ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয় (ইডব্লিউইউ) বাংলাদেশে প্রথম বারের মতো আয়োজন করেছে কৃষি ভিত্তিক প্রতিযোগিতামূলক অনুষ্ঠান ইডব্লিউইউ

 

ইসলামী বিশ্ববিদ্যালয়ে সোমবার থেকে ছুটি শুরু ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) সোমবার থেকে শুরু হচ্ছে পবিত্র ঈদুর ফিতরের ছুটি। ছুটি শেষে আগামী ৪ জুলাই থেকে

 

ঈদের ছুটিতে বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলো ছাড়তে শুরু করেছে শিক্ষার্থীরা আর মাত্র কয়েকদিন পরেই ঈদ। বাড়ি থেকে মায়ের ফোন। তুই কবে আসবি বাবা। কত দিন দেখি না তোর মুখ। না জানি কত কষ্টে আছিস। এই ফোন পেয়ে কি আর থাকা যায়। খুব দ্রুত চলে প্রস্তুতি। ক্যাম্পাসের বন্ধু-বান্ধবী ছেড়ে

 

শহীদুল্লাহ হলের নাম পরিবর্তন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শহীদুল্লাহ হলের নাম পরিবর্তন করে ড. মুহম্মদ শহীদুল্লাহ হল করা হয়েছে

 

বরিশাল মেডিকেলে চুরির অভিযোগে গনপিটুনিতে এক ব্যক্তির মৃত্যু বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে চুরির অভিযোগে গনপিটুনিতে এক ব্যক্তির মৃত্যুর খবর পাওয়া গেছে

 

উচ্চস্বরে গান বাজানোয় ,নিজের রুমমেটের নাক ফাটিয়ে দিয়েছেন এক ছাত্র সিলেটে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) নিজের রুমমেটের নাক ফাটিয়ে দিয়েছেন এক ছাত্র

 

অন্যান্য

ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ে সাপ্লাই চেঞ্জ প্রতিযোগিতা-২০১৭ অনুষ্ঠিত

ইসলামী বিশ্ববিদ্যালয়ে সোমবার থেকে ছুটি শুরু

ঈদের ছুটিতে বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলো ছাড়তে শুরু করেছে শিক্ষার্থীরা

শহীদুল্লাহ হলের নাম পরিবর্তন

বরিশাল মেডিকেলে চুরির অভিযোগে গনপিটুনিতে এক ব্যক্তির মৃত্যু

উচ্চস্বরে গান বাজানোয় ,নিজের রুমমেটের নাক ফাটিয়ে দিয়েছেন এক ছাত্র

সংকট নিরসনে নিজস্ব অর্থায়নে তিনটি নতুন বাস পাচ্ছে জবি শিক্ষার্থীরা

মোবাইল ফোন নিয়ে শ্রেণিকক্ষে প্রবেশ নয়

বিসিএস পরীক্ষার আবেদন করতে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বাধ্যতামূলক

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ভর্তি আবেদন শুরু ২৪ আগস্ট

প্রতি উপজেলায় একটি স্কুল সরকারি হবেঃ শিক্ষামন্ত্রী

দীর্ঘ সাত বছর পর পকেট ডায়েরি প্রকাশ

মানসম্পন্ন শিক্ষার জন্য শিক্ষক প্রশিক্ষণের বিকল্প নেই

২২ অক্টোবর রাবির ভর্তি পরীক্ষা শুরু

শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণদের নিয়োগে হাইকোর্টের রুল

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলো খুলে দেয়া হয়েছে

ইবির কর্মচারি হাফিজুর রহমানকে সাময়িক ভাবে বরখাস্ত,ছাত্র বহিস্কার

জাবিতে ৮ দফা দাবিতে মানববন্ধন কর্মসূচি

জাবির হল খুলবে আগামী ৮ জুন বৃহস্পতিবার

জাবির আবাসিক হল খুলছে ৮ জুন

সম্পাদক: মেহারাব খান মুন
৩৮ গরিব এ-নেওয়াজ এভিনিউ, উত্তরা, ঢাকা ১২৩০. ইমেইল: info@tnews247.com
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত tnews247.com ২০১৪
Hosted & Developed by N. I. Biz Soft