Ads by tnews247.com
কাঁটা-ছেঁড়ায় ঘরোয়া চিকিৎসা

কাঁটা-ছেঁড়ায় ঘরোয়া চিকিৎসা

Sun June 8, 2014     

অসাবধানতা বশত আমরা অনেক সময়েই আমাদের হাত পা অথবা শরীরের যেকোনো স্থান কেটে যায়। বিষয়টি ছোট বলে অনেকেই একে অবহেলা করে ফেলে রাখে। ফলে পরবর্তীতে দেখা যায় ইনফেকশনের কারনে সেই সামান্য ক্ষত থেকে তৈরি হয়েছে নানান জটিল সমস্যা। তাই একে অবহেলা না করে ঘরে বসেই প্রাকৃতিক ব্যবস্থা গ্রহন করুন।

হলুদঃ হলুদে রয়েছে প্রচুর অ্যান্টিসেপ্টিক গুনাগুন। তাই কেটে যাওয়া স্থানে পরিমানমত হলুন গুড়া লাগিয়ে নিলে, দ্রুত রক্তক্ষরন বন্ধ হয়ে যায়, এবং ইনফেকশনের সৃষ্টি হয় না।

আপেল সিডার ভিনেগারঃ ক্ষতস্থান দ্রুত নিরাময় করতে আপেল সিডার ভিনেগার খুবই কার্যকর। যে কোন কাঁটা-ছেঁড়া নির্মুলে এটা ব্যবহার করা যায়।

চিনিঃ অতিরিক্ত চিনি সেবন ক্ষতিকর হলেও কাঁটা স্থান সারাতে চিনি সহায়ক ভূমিকা পালন করে। চিনি আহত অংশটিকে দ্রুত সারিয়ে তুলতে সহায়তা করে। তাছাড়াও চিনি ক্ষতের অতিরিক্ত পানি শোষণ করে নেয় এবং ১৫ মিনিটের মধ্যে জায়গাটি পরিস্কার করে ফেলে।

মধুঃ ক্ষতস্থানের অ্যান্টিব্যাকটেরিয়াল এজেন্ট হিসেবে মধু কার্যকর। এটি ক্ষতস্থান শুকাতে সাহায্য করে এবং কোন রকম ইনফেকশনের সৃষ্টি করে না। ক্ষতস্থানের ফোলাভাব দূর করতেও মধু কার্যকর। শুধু কাঁটা-ছেঁড়াই নয় পুড়ে যাওয়া ক্ষত দূর করতেও মধু কার্যকরী।

অ্যালোভেরাঃ কাঁটা স্থানে সরাসরি অ্যালোভেরা জেল লাগানোর মাধ্যমে ব্যাথা উপশমে সহজ হয়। তাছাড়াও ক্ষতস্থানটি দ্রুত সারিয়ে নিতেও অ্যালোভেরা কার্যকরী।

চা-পাতাঃ হালকা কাঁটা-ছেঁড়াতে চা পাতা বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। চা পাতা ক্ষত শুকিয়ে ফেলে এবং ব্যথা কিছুটা উপশম করে। পাশাপাশি কোনো ধরনের ইনফেকশন হতে দেয় না।

হাতের কাছে খুব সহজেই পাওয়া সামগ্রী দিয়ে খুব সহজেই কাঁটা ছেঁড়ার অংশ সারিয়ে নেয়া সম্ভব। তাই সামান্য কেটে যাওয়া অংশকে অবহেলা করে ফেলে না রেখে, এসকল উপাদান ব্যবহার করেই প্রাথমিক চিকিৎসায় কাঁটা-ছেঁড়া সারিয়ে নিতে পারি।







Facebook এ আমরা

আরও খবর


জেনে নিন কম ঘুমানোর ক্ষতিকর দিক গুলো একাধিক গবেষণায় একথা প্রমাণিত হয়েছে যে ৬ ঘন্টার কম সময় ঘুমালে শরীরের একাধিক ক্ষতি হয়। আর এমনটা চলতে

 

মারাত্মক ক্ষতিকর চুইংগাম মুখ চালাতে কিংবা কিছুটা অভ্যাসের কারনেই অনেকে চুইংগাম খেয়ে থাকেন। এবার এই অভ্যাসের যদি ইতি টানতে

 

জেনে নিন পপকর্ন খেলে কি হয় খাবারের সঙ্গে শরীরের যে একটা সরাসরি যোগ রয়েছে সেটা আমরা সবাই জানি। রোগে ভোগার পিছনে আমরা কী ধরনের

 

রাজধানীতে বেড়েছে চিকুনগুনিয়া আক্রান্ত হয়েছেন শিক্ষামন্ত্ রাজধানীতে বেড়েছে চিকুনগুনিয়া। ভাইরাসজনিত এই জ্বরে আক্রান্ত হয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ও

 

ক্যানসার তৈরি করে যেসব খাবার মরণব্যাধি ক্যানসার। প্রতিরোধের উত্তম চিকিৎসা। শরীরের অতি দ্রুত অনিয়ন্ত্রিত কোষ বিভাজনের

 

জেনে নেয়া যাক লাউ এর বিশেষ কিছু গুণাগুন >লাউ আমাদের সবার চেনা। কিন্তু লাউ এর অজানা শক্তি সম্পর্কে কয়জন জানেন। লাউয়ের আছে অজানা শক্তি। যা আপনাকে অনেক রোগ থেকে

 

অন্যান্য

জেনে নিন কম ঘুমানোর ক্ষতিকর দিক গুলো

মারাত্মক ক্ষতিকর চুইংগাম

জেনে নিন পপকর্ন খেলে কি হয়

রাজধানীতে বেড়েছে চিকুনগুনিয়া আক্রান্ত হয়েছেন শিক্ষামন্ত্

ক্যানসার তৈরি করে যেসব খাবার

জেনে নেয়া যাক লাউ এর বিশেষ কিছু গুণাগুন

জেনে নিন কলার খোসার উপকারিতা

জেনে নিন যে খাবার খেলে শিশুদেরও ডায়াবেটিস হবে

জেনে নিন শরীরের ঘাম কমাবেন কিভাবে

জেনে নিন দই খাওয়ার উপকারিতা

উচ্চ রক্তচাপ কমাবে শরবত

রমজানে ডায়াবেটিস রোগীদের জন্য কিছু পরামর্শ

ওজন কমাতে সাহায্য করবে কাঁচা আম

ভাত আর রুটি কি একসঙ্গে খাওয়া উচিত?

গর্ভাবস্থায় পুষ্টি

উচ্চতা না বাড়ার কারণ ও প্রতিকার

হাঁটুন ভোরের স্নিগ্ধ বাতাসে

মাত্র ৫ লাখ টাকাতে ক্যান্সারে রোগীদের অস্থিমজ্জা প্রতিস্থাপন

মাথার চুলকানি রোধ করার নিয়ম

মেয়েদের মুখে অবাঞ্ছিত লোম

সম্পাদক: মেহারাব খান মুন
৩৮ গরিব এ-নেওয়াজ এভিনিউ, উত্তরা, ঢাকা ১২৩০. ইমেইল: info@tnews247.com
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত tnews247.com ২০১৪
Hosted & Developed by N. I. Biz Soft