Ads by tnews247.com
মাতৃগর্ভে থাকতেই শিশুর অটিজম!

মাতৃগর্ভে থাকতেই শিশুর অটিজম!

Sat March 29, 2014     

শিশুর ব্যাপক বিকাশের সমস্যার মধ্যে অন্যতম হচ্ছে অটিজম। অটিজম আছে এমন শিশু অন্যের সঙ্গে সঠিকভাবে সামাজিক সম্পর্ক রক্ষা করতে পারে না। তার আচরণের মধ্যে বেশ কিছু পরিবর্তন দেখা যায়।

সাধারণত শিশুর বয়স তিন বছর হওয়ার আগেই অটিজমের লক্ষণগুলো প্রকাশ পায়। ছেলেশিশুদের মধ্যে অটিজম হওয়ার হার মেয়েশিশুদের চেয়ে প্রায় চার গুণ বেশি। অটিজম শিশুদের শনাক্ত করণে বিশেষজ্ঞরা অনেক আগে থেকেই পরীক্ষা নিরীক্ষা চালিয়ে আসছিলো।

এটারই ধারাবাহিকতায় জেনেটিক মার্কার ব্যবহার করে মস্তিস্কের কর্টেক্স তৈরির প্রক্রিয়ার মাধ্যমে মাতৃগর্ভে থাকতেই শিশুর মধ্যে অটিজমের অস্তিত্ব নির্ধারণ করা সম্ভব বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

মাতৃগর্ভে থাকতেই শিশুদের মস্তিষ্কে দানা বাঁধতে শুরু মানসিক ব্যাধি অটিজম। ব্রিটিশ বিজ্ঞানীদের গবেষণা বেরিয়ে এসেছে এমন তথ্য। গবেষণাটি প্রকাশিত হয়েছে নিউ ইংল্যান্ড জার্নাল অফ মেডিসিন সাময়িকীতে।

নতুন আবিষ্কারে, অটিস্টিক শিশুদের জীবনে পরিবর্তন আনতে নতুন আশা জেগেছে, বলেছেন বিজ্ঞানীরা। ত্রুটিপূর্ণ জিনের কারণে মস্তিস্কের কোষগুলোর সঠিক বিকাশ না হলে মাতৃগর্ভে থাকতেই শিশুর অটিজম হতে পারে।

শিশু মায়ের গর্ভে থাকার সময় মস্তিস্কে কর্টেক্সের ছয়টি স্তর তৈরি হয়। এই স্তরগুলো তৈরির সময় অস্বাভাবিকতা থাকলে দেখা দিতে পারে অটিজম। গবেষণার জন্য দুই থেকে পনেরো বছর বয়সী অটিজম রয়েছ এমন এগারোটি এবং অটিজম নেই এমন এগারোটি মানব শিশুর মস্তিস্ক পরীক্ষা করা হয়।

সান ডিয়াগোর ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় ও সিয়াটলের অ্যালেন ইন্সটিউট ফর ব্রেইন সাইন্সের বিজ্ঞানীরা এই গবেষণা করেছেন। অটিস্টিক এগারোটি শিশুর মধ্যে দশটির মস্তিস্কের টিস্যুতেই এই অস্বাভাবিক বিকাশ পাওয়া গেছে।

মস্তিস্কের যে অংশগুলো সামাজিক, মানসিক ও ভাষা শিখতে সাহায্য করে, এই অংশগুলোতেই পরিবর্তন ধরা পড়েছে। পুরো মস্তিস্কে নয় বরং কিছু অংশে এই অস্বাভাবিক লক্ষণ থাকায়, বিজ্ঞানীরা বলছেন, এর থেকে মুক্তি বা অনেকটা পরিত্রাণ পাওয়া সম্ভব।

যত দ্রুত সম্ভব অটিজিম চিহ্নিত করে, চিকিৎসা শুরু করলে অটিস্টিক শিশুদের জীবনে পরিবর্তন আনা সম্ভব বলছেন তারা। 







Facebook এ আমরা

আরও খবর


জেনে নিন কম ঘুমানোর ক্ষতিকর দিক গুলো একাধিক গবেষণায় একথা প্রমাণিত হয়েছে যে ৬ ঘন্টার কম সময় ঘুমালে শরীরের একাধিক ক্ষতি হয়। আর এমনটা চলতে

 

মারাত্মক ক্ষতিকর চুইংগাম মুখ চালাতে কিংবা কিছুটা অভ্যাসের কারনেই অনেকে চুইংগাম খেয়ে থাকেন। এবার এই অভ্যাসের যদি ইতি টানতে

 

জেনে নিন পপকর্ন খেলে কি হয় খাবারের সঙ্গে শরীরের যে একটা সরাসরি যোগ রয়েছে সেটা আমরা সবাই জানি। রোগে ভোগার পিছনে আমরা কী ধরনের

 

রাজধানীতে বেড়েছে চিকুনগুনিয়া আক্রান্ত হয়েছেন শিক্ষামন্ত্ রাজধানীতে বেড়েছে চিকুনগুনিয়া। ভাইরাসজনিত এই জ্বরে আক্রান্ত হয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ও

 

ক্যানসার তৈরি করে যেসব খাবার মরণব্যাধি ক্যানসার। প্রতিরোধের উত্তম চিকিৎসা। শরীরের অতি দ্রুত অনিয়ন্ত্রিত কোষ বিভাজনের

 

জেনে নেয়া যাক লাউ এর বিশেষ কিছু গুণাগুন >লাউ আমাদের সবার চেনা। কিন্তু লাউ এর অজানা শক্তি সম্পর্কে কয়জন জানেন। লাউয়ের আছে অজানা শক্তি। যা আপনাকে অনেক রোগ থেকে

 

অন্যান্য

জেনে নিন কম ঘুমানোর ক্ষতিকর দিক গুলো

মারাত্মক ক্ষতিকর চুইংগাম

জেনে নিন পপকর্ন খেলে কি হয়

রাজধানীতে বেড়েছে চিকুনগুনিয়া আক্রান্ত হয়েছেন শিক্ষামন্ত্

ক্যানসার তৈরি করে যেসব খাবার

জেনে নেয়া যাক লাউ এর বিশেষ কিছু গুণাগুন

জেনে নিন কলার খোসার উপকারিতা

জেনে নিন যে খাবার খেলে শিশুদেরও ডায়াবেটিস হবে

জেনে নিন শরীরের ঘাম কমাবেন কিভাবে

জেনে নিন দই খাওয়ার উপকারিতা

উচ্চ রক্তচাপ কমাবে শরবত

রমজানে ডায়াবেটিস রোগীদের জন্য কিছু পরামর্শ

ওজন কমাতে সাহায্য করবে কাঁচা আম

ভাত আর রুটি কি একসঙ্গে খাওয়া উচিত?

গর্ভাবস্থায় পুষ্টি

উচ্চতা না বাড়ার কারণ ও প্রতিকার

হাঁটুন ভোরের স্নিগ্ধ বাতাসে

মাত্র ৫ লাখ টাকাতে ক্যান্সারে রোগীদের অস্থিমজ্জা প্রতিস্থাপন

মাথার চুলকানি রোধ করার নিয়ম

মেয়েদের মুখে অবাঞ্ছিত লোম

সম্পাদক: মেহারাব খান মুন
৩৮ গরিব এ-নেওয়াজ এভিনিউ, উত্তরা, ঢাকা ১২৩০. ইমেইল: info@tnews247.com
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত tnews247.com ২০১৪
Hosted & Developed by N. I. Biz Soft