Ads by tnews247.com
৯ টি উপায়ে কমতে পারে বাসে নারী হয়রানী

৯ টি উপায়ে কমতে পারে বাসে নারী হয়রানী

Sun May 6, 2018     

১. রাস্তার বিলবোর্ডগুলোতে নারীদের হয়রানির শাস্তিগুলো বড় করে লিখে রাখা যেতে পারে। যাতে পথ চলতে চলতেই ড্রাইভার-হেল্পাররা শাস্তির ব্যাপারে একটা আতঙ্কের মধ্যে থাকেন।

২. বাসের কিছু কিছু জায়গায় ‘পকেটমার হইতে সাবধান’ কিংবা ‘৫০০ টাকা ভাংতি নাই’ টাইপের বাণী লেখা থাকে। এই বাণীগুলোর বদলে বাসচালক বা সহকারীদের মায়ের আদেশ-নির্দেশ লিখে রাখা যেতে পারে। যেমন: ‘সাবধানে থাকিস, বাবা। নারীদের হয়রানি করিস না’। এতে করে কোনো নারীর দিকে নজর দিতে গেলে তঁাদের মায়ের কথা মনে পড়বে।

৩. ইতিমধ্যে বাসে নারী হয়রানি মামলায় গ্রেপ্তারকৃত কিংবা সাজাপ্রাপ্তদের ছবি এবং সাজার বিবরণ পোস্টার হিসেবে বাসে সেঁটে রাখা যায়। চালক ও তাঁর সহকারীরা যাতে শাস্তির ব্যাপারে ওয়াকিবহাল থাকেন।

৪. বাসগুলোর ভেতরে সিসিটিভি ক্যামেরা বসানো যেতে পারে। সিসিটিভির ফুটেজের কারণে বড়সড় নেতা পর্যন্ত পদত্যাগ করে ফেলছেন। বাসের চালক-সহকারীরা অন্তত সেটা মাথায় রাখবেন।

৫. বাসের ভেতরের পরিস্থিতি ফেসবুক লাইভের মাধ্যমে সম্প্রচারের ব্যবস্থা করা যেতে পারে। অপরাধের প্রমাণ রাখার এত বড় মাধ্যমকে অপরাধীরা উপেক্ষা করবে বলে মনে হয় না।

৬. মাইলস্টোনগুলোতে গন্তব্যের দূরত্ব না লিখে ওই স্থান থেকে কারাগারের দূরত্ব লিখে রাখা যেতে পারে, যাতে কিছুক্ষণ পরপরই আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কথা বাস কর্তৃপক্ষের মনে পড়ে যায়। পুলিশের আঠারো ঘা-কে তোয়াক্কা না করার সাহস বোধ হয় তাদের নেই।

 ৭. বাসের চালক, সহকারীদের মা-বোন-স্ত্রী-মেয়ের মধ্যে কাউকে না কাউকে নিয়ম করে বাসযাত্রী হিসেবে রাখা যেতে পারে। তাদের সামনে অন্য নারীদের হয়রানি করার সাহস করবেন না কেউই।

৭. রাস্তার বিলবোর্ডগুলোতে নারীদের হয়রানির শাস্তিগুলো বড় করে লিখে রাখা যেতে পারে। যাতে পথ চলতে চলতেই ড্রাইভার-হেল্পাররা শাস্তির ব্যাপারে একটা আতঙ্কের মধ্যে থাকেন।

৮. ড্রাইভিং লাইসেন্স দেওয়ার সময় ‘এই ব্যক্তি নারী হেনস্তা করিবে না’ মর্মে চালক-সহকারীর মা, বোন, স্ত্রী বা মেয়ের অঙ্গীকার নেওয়া যেতে পারে। পরবর্তী সময়ে চালক-সহকারী কোনো নারীকে হয়রানি করতে গেলে দুবার ভাববেন।

৯. চলন্ত বাসে ফোনে কথা বলা নিষেধ। তবে প্রতিটি স্টপেজে বাসের চালক-সহকারীদের স্ত্রী, মেয়ে বা মায়ের সঙ্গে ফোনে কথা বলার সুযোগ দেওয়া যেতে পারে। এতে করে যদি তাঁরা মেয়েদের সম্মান করতে শেখেন।

 







Facebook এ আমরা

আরও খবর


আরশোলার বসবাস নারীর কানে এমন নারী খুজে পাওয়া কঠিন যে কিনা আরশোলা ভয় পায় না। কিন্তু সেই আরশোলার বসবাস যখন নারীর কানে ......

 

৯ টি উপায়ে কমতে পারে বাসে নারী হয়রানী আজকাল বেড়েই চলেছে বাসে নারী হয়রানী। এই ৯ টি উপায় কমিয়ে দিতে পারে বাসের এই নারী হয়রানী......

 

মেয়েটি আপনাকে পছন্দ করে কিনা জেনে নিন ৫ টি উপায়ে ভালোবেসে ফেলেছেন! কিন্তু আগ বাড়িয়ে বলার সাহস পাচ্ছেন না। আবার মেয়েটির আপনার প্রতি কোন দুর্বলতা আছে কিনা সেটাও বুঝ

 

ইরানি নারীরা বুধবার কেন সাদা পোশাক পরে? ইরানের নারীরা বুধবার সাদা রঙের পোশাক কিংবা স্কার্ফ পরছেন। সাদা পোশাক ছাড়াও সাদা কাপড়ের টুকরো প্রদর্শন করতে দেখা যাচ্ছে তাদের। সেই ছবি তারা পোষ্ট করছেন সামাজিক যোগাযোগের বিভিন্ন মাধ্যমে। কিন্তু কেন

 

ছবি এঁকে ধর্ষণের প্রমাণ দিলো ১০ বছরের বালিকা ভারতে ১০ বছর বয়সের বালিকার উপর অনবরত যৌন নির্যাতন চালায় তার আপন কাকা আখতার আহমেদ। তবে ঘটনার যথার্থ প্রমান না থাকায় কোন মামলা দায়ের করা যাচ্ছিল না। অবশেষে বালিকার হাতে আঁকা ছবিই প্রমাণ দিল এই ঘটনাটি

 

‘আমার অনেক স্বপ্ন, যা পূরণ করতে চাই’ লন্ডনের গ্রেনফেল টাওয়ারের চারপাশ আগুন দাউদাউ করে জ্বলছে, ভেতরে আটকা পড়েছে অনেক মানুষ, তাদের মধ্যে এক শিশু তার খাতার পাতায় আঁকিবুকি করে লিখে গেছে, ‘আমার অনেক স্বপ্ন আছে যা আমি পূরণ করতে চাই। আ

 

অন্যান্য

আরশোলার বসবাস নারীর কানে

৯ টি উপায়ে কমতে পারে বাসে নারী হয়রানী

মেয়েটি আপনাকে পছন্দ করে কিনা জেনে নিন ৫ টি উপায়ে

ইরানি নারীরা বুধবার কেন সাদা পোশাক পরে?

ছবি এঁকে ধর্ষণের প্রমাণ দিলো ১০ বছরের বালিকা

‘আমার অনেক স্বপ্ন, যা পূরণ করতে চাই’

ছোট পাত্রের সঙ্গে বিয়ে করে খুশি হয়েছেন ৯৭ শতাংশ নারী

বড় ভাইকে ঠেলে সরিয়ে ছোট ভাই নিজেই বিয়ে করে নিলেন কনেকে

আমাকে নই, মাকে প্রেম ও বিয়ের প্রস্তাব দেয় : এনা

হিন্দু হয়ে মুসলিম যুবককে বিয়ে

অর্ধলক্ষাধিক টাকা চিবিয়ে খেল ছাগল!

বিয়ের বয়স ২০ দিন,ডিভোর্স পেতে লেগে গেল ১৯ বছর

পুরুষ যখন গর্ভবতী

জন্ম নিয়েই হাঁটতে শুরু করল শিশু!

ফ্যানের সুইজ বন্ধ করায় তালাক

চার মাসের শিশুর পেট থেকে শিশুর জন্ম

কিভাবে বুঝবেন আপনার বাড়িতে ভুত আছে ?

জেনেনিন কোন মরিচ খেলে মৃত্যু অনিবার্য

হাসপাতালে হেঁটে বেড়াচ্ছেন মৃত ব্যক্তি!

ট্রাম্পকে অপহরণ, উদ্ধারে ১১ হাজার রুপি পুরস্কার ঘোষণা!

সম্পাদক: মেহারাব খান মুন
৩৮ গরিব এ-নেওয়াজ এভিনিউ, উত্তরা, ঢাকা ১২৩০. ইমেইল: info@tnews247.com
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত tnews247.com ২০১৪
Hosted & Developed by N. I. Biz Soft