Ads by tnews247.com
স্টিফেন হকিং-এর কাছেও 'নারী এক রহস্য'

স্টিফেন হকিং-এর কাছেও 'নারী এক রহস্য'

Mon August 18, 2014     

বর্তমান বিশ্বের সেরা কয়েকজন জীবিত বিজ্ঞানীদের মধ্যে আছেন ব্রিটিশ পদার্থবিদ স্টিফেন হকিং।বিজ্ঞান এই বিজ্ঞানীর একদম নখদর্পণে কিন্তু জীবন নিয়েও তার রয়েছে অনেক তীক্ষ্ণ ধারণা।

ক্ষুরধার মেধার অধিকারী স্টিফেন হকিংকে মাত্র ২১ বছর বয়সে চিকিৎসকরা জানিয়েছিলেন, তিনি কিছু দিনের মধ্যে পৃথিবী থেকে বিদায় নেবেন। মোটোর নিউরন নামে স্নায়ুঘটিত এক ধরনের রোগে ভুগছিলেন তিনি।এখন তার বয়স ৭২। প্রবীণ পদার্থবিদদের মধ্যে তিনি একজন। এখনো ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং কৃষ্ণগহ্বর গবেষক। তার লেখা এ ব্রিফ হিস্ট্রি অব টাইম বইটি বেস্ট-সেলার হয়।  

জীবন সম্পর্কে তিনি যেসব কথা বলেছেন, তার মধ্যে থেকে শ্রেষ্ঠ ১২টি উক্তি সম্প্রতি গণমাধ্যমে প্রকাশিত হয়েছে।সেই ১২ টি উক্তি নিচে দেয়া হলঃ

১. প্রতিবন্ধীত্ব সম্পর্কেঃ অন্য প্রতিবন্ধীদের প্রতি আমার পরামর্শ, তোমার প্রতিবন্ধীত্ব তোমার ভালো কাজকে রুখতে পারবে না- এদিকেই মনঃসংযোগ করা এবং প্রতিবন্ধী হওয়ার জন্য অনুশোচনা না করা। অন্তর-শক্তিতে এমনকি শারীরিকভাবে কখনো প্রতিবন্ধী হোয়ো না।
 
২. প্রাধান্য সম্পর্কেঃ আমার লক্ষ্য খুব সাধারণ। বিশ্বব্রহ্মাণ্ড সম্পর্কে একটি পরিপূর্ণ ধারণা পাওয়া। কেন বিশ্বব্রহ্মাণ্ড যেমন আছে তেমনই থাকছে এবং সর্বোপরি কেন এটি টিকে আছে।
 
৩. ইচ্ছার স্বাধীনতা সম্পর্কেঃ সবকিছুই পূর্বনির্ধারিত- এমনটি যারা বিশ্বাস করে, তাদেরসহ মানুষের প্রতি আমি দৃষ্টি আকর্ষণ করেছি, পেছনে ফিরে দেখো, এমন বিশ্বাসীরাই রাস্তা পার হয়ে গেছে।
 
৪. মানসিক অবস্থা সম্পর্কেঃ মজা না থাকলে জীবনটা বেদনার।
 
৫. বুদ্ধিমত্তা সম্পর্কেঃ আমার কোনো ধারণা নেই। যারা নিজেদের বুদ্ধিমত্তা নিয়ে বড়াই করে, তারা বোকা।
 
৬. সারা দিন যা ভাবেনঃ নারী। তারা পুরোপুরিই রহস্য।
 
৭. তিন সন্তানের প্রতি তার পরামর্শঃ এক. নক্ষত্রদের দিকে চোখ রাখো, কখনো পায়ের দিকে না। দুই. কখনো কাজ ছেড়ো না। কাজই জীবনকে অর্থপূর্ণ ও উদ্দেশ্যময় করে তোলে এবং এ ছাড়া জীবন শূন্য। তিন. তোমরা যদি ভালোবাসার সন্ধান পাওয়ার মতো যথেষ্ট ভাগ্যবান হও, তাহলে তা ছুড়ে ফেলো না।
 
৮. সাধারণ মানুষের জন্য যে কারণে তিনি লিখেছেনঃ আমি যখন ব্রিফার হিস্টি লিখেছি, তখন আমি খুব খেটেছি। আমার নিউমোনিয়া হয়ে গিয়েছিল। কিন্তু আমি মনে করি, বিজ্ঞানীদের কাজ সম্পর্কে মানুষকে জানানো উচিত, বিশেষ করে মহাবিশ্ব সম্পর্কে।
 
৯. স্ট্রিং তত্ত্ব সম্পর্কেঃ যখন আমরা স্ট্রিং তত্ত্ব বুঝতে সক্ষম হব, তখন আমরা জানতে পারব, কীভাবে মহাবিশ্বের শুরু হয়েছিল। আমরা কীভাবে বেঁচে আছি- তার ওপর স্ট্রিং তত্ত্বের বিশাল প্রভাব রয়েছে। তবে আমাদের জানা উচিত, আমরা কোথা থেকে এসেছি এবং আমরা কী খুঁজছি।
 
১০. নিজের স্বাস্থ্য সম্পর্কেঃ যখন আমার অ্যামাইট্রোফিক ল্যাটারাল স্কেলেরোসিস (এএলএস) ধরা পড়ে, তখন চিকিৎসকরা বলেছিলেন, আমি সর্বোচ্চ দুই বছর বাঁচব। কিন্তু এখনো আমি বেঁচে আছি এবং আমার বয়স এখন ৭২ বছর।
 
১১. ঈশ্বর সম্পর্কেঃ ঈশ্বরের অস্তিত্ব থাকতে পারে। কিন্তু বিজ্ঞান দিয়ে মহাবিশ্বের সৃষ্টিরহস্য ব্যাখ্যা করা সম্ভব। এ জন্য সৃষ্টিকর্তার প্রয়োজন নেই।
 
১২. আঘাত পাওয়া সম্পর্কেঃ আপনি যদি আঘাত পান, তবে কোনোভাবেই তা থেকে ভালো কিছু পেতে পারেন না।







Facebook এ আমরা

আরও খবর


ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপের চেষ্টা আবারো আইনি লড়াইয়ে পরাজিত ট্রাম্প ছয়টি মুসলিম প্রধান দেশের নাগরিকদের ওপর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপের চেষ্টা আবারো আইনি লড়াইয়ে পরাজিত হয়েছে

 

আরবদের বয়কটের বিরুদ্ধে জাতিসংঘের হস্তক্ষেপ চায় কাতার কাতারি বিমান সংস্থাগুলোকে বয়কটের যে সিদ্ধান্ত নিয়েছে আরব দেশগুলো, তার বিরুদ্ধে জাতিসংঘের ইন্টারন্যাশনাল সিভিল অ্যাভিয়েশনের হস্তক্ষেপ চাইছে কাতার এয়ারওয়েজ।

 

শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল তুরস্ক, গ্রিক দ্বীপ এজিয়ান সাগরে তুরস্কের পশ্চিম উপকূল ও গ্রিসের লেসবস দ্বীপ শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল। যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, সোমবার অনুভূত হওয়া এ ভূমিকম্পের তীব্রতা ছিল রিখটা

 

মোদি-ট্রাম্প প্রথম বৈঠক ২৬ জুন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রথম দ্বিপক্ষীয় বৈঠক হবে ২৬ জুন। ট্রাম্প ক্ষমতায় আসার পর এই প্রথম দুই দেশের নেতার মধ্যে সরাসরি বৈঠক হতে যাচ্ছ

 

মসজিদ নির্মাণে বাধা দেয়ায় ৩২ লাখ ডলার জরিমানা মসজিদ নির্মাণে বাধাপ্রদানের ঘটনায় পাঁচ বছর পর ৩২ লাখ ডলার জরিমানা গুনেছে যুক্তরাষ্ট্রের নিউজার্সির বার্নাডস উপশহরের স্থানীয় ব্যবস্থাপনা পরিষদ

 

গাদ্দাফির দ্বিতীয় ছেলে সাইফকে মুক্তি দেয়া হয়েছে লিবিয়ার সাবেক নেতা মুয়াম্মার গাদ্দাফির দ্বিতীয় ছেলে সাইফ আল ইসলাম গাদ্দাফিকে মুক্তি দেয়া হয়েছে। সাইফের মুক্তিতে দেশটিতে আবারো অস্থিরতা দেখা দিতে

 

অন্যান্য

ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপের চেষ্টা আবারো আইনি লড়াইয়ে পরাজিত ট্রাম্প

আরবদের বয়কটের বিরুদ্ধে জাতিসংঘের হস্তক্ষেপ চায় কাতার

শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল তুরস্ক, গ্রিক দ্বীপ

মোদি-ট্রাম্প প্রথম বৈঠক ২৬ জুন

মসজিদ নির্মাণে বাধা দেয়ায় ৩২ লাখ ডলার জরিমানা

গাদ্দাফির দ্বিতীয় ছেলে সাইফকে মুক্তি দেয়া হয়েছে

একঘরে হয়ে পড়ার পরেও ফিলিস্তিনি সংগঠনকেই সমর্থন করেছে কাতার

যারা গরু জবাই করেন তাদের ১১ বছর কারাদণ্ড হওয়া উচিত

তেরেসা মে’র দল কনজারভেটিভ পার্টি ‘বিপর্যয়কর’ ফল করেছে

বিশ্বের সবচেয়ে ধনী দেশ কাতার, বাংলাদেশের অবস্থান ১৪৩

এবার সৌদি আরবে হামলার হুমকি

সন্ত্রাসী হামলায় মার্কিন স্বার্থ রক্ষিত হয়েছেঃ কংগ্রেসম্যান

মিয়ানমারের কারাগারে আটক ৩৩ জন বাংলাদেশিকে মুক্তি দিল দেশটির প্রেসিডেন্ট

মা-বাবার সম্মতিতেই তান্ত্রিকের নাবালিকার মৃতদেহ ধর্ষণ

ঠোঁট না থাকায় সমাজ থেকে বিতাড়িত

কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্নকারী ৫৮ ব্যক্তি ও ১২টি প্রতিষ্ঠানের নাম প্রকাশ

রোহিঙ্গা শিশুর শিক্ষাব্যবস্থা করেছেন তুরস্কের রাষ্ট্রপতি এরদোগান

মার্কিন নেতৃত্বে কৃষ্ণ সাগর অঞ্চলে হতে চলেছে সর্ববৃহৎ সামরিক মহড়া

মিয়ানমারের নিখোঁজ বিমানের ধ্বংসাবশেষ এবং লাশ উদ্ধার

পাকিস্তানে সামরিক ঘাঁটির রিপোর্ট নাকচ করল চীন

সম্পাদক: মেহারাব খান মুন
৩৮ গরিব এ-নেওয়াজ এভিনিউ, উত্তরা, ঢাকা ১২৩০. ইমেইল: info@tnews247.com
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত tnews247.com ২০১৪
Hosted & Developed by N. I. Biz Soft