Ads by tnews247.com
আদার গুনাগুন

আদার গুনাগুন

Sun March 9, 2014     

আদা আমাদের দেশের একটি অতি পরিচিত খাদ্যবস্তু। সাধারনত আদা মসলা হিসেবে বেশি ব্যবহৃত হয়। কিন্তু এছাড়াও আদার রয়েছে, অনেক ভেষজ গুন। এই ভেষজ গুনের মাধ্যমে, আদা আমাদের শরীরের স্বাস্থ্যরক্ষার সাথে সাথে ত্বকের কাজে লাগে। 

2013-12-12-04-18-35

স্বাস্থ্যরক্ষায়ঃ * ঠান্ডায় আদা ভীষণ উপকারী। এতে রয়েছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল এজেন্ট, যা শরীরের রোগ-জীবাণুকে ধ্বংস করে। জ্বর জ্বর ভাব, গলাব্যথা ও মাথাব্যথা দূর করতে সাহায্য করে। * সারা শরীরের প্রায় প্রতিটি হাড়ের জয়েন্টে ব্যথা দূর করে আদা। * আদা ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে। এটি মানুষের রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। ফলে ডায়াবেটিস রোগের উপশম হয়। আদার নির্যাস শরীরের কোষে গ্লুকোজের শোষণক্ষমতা বৃদ্ধি করে, যা ডায়াবেটিস রোগীর রক্তে দীর্ঘমেয়াদে সুগারের স্তর ঠিক রাখতে ভূমিকা রাখে এবং কোষগুলোতে নির্বিঘ্নে ইনসুলিনের চলাচল ঠিক রাখে। * রক্তের অনুচক্রিকা এবং হৃদযন্ত্রের কার্যক্রম ঠিক রাখতেও আদা দারুণ কার্যকর। * গর্ভধারণের প্রথম দিকে সকালবেলা গর্ভবতী মায়ের শরীর খারাপ লাগে। কাঁচা আদা চিবিয়ে খাওয়ার ফলে। এই খারাপ লাগে দূর হয়। এছাড়াও, ওভারির ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করে আদা। * আমাশয়, জন্ডিস, পেট ফাঁপা রোধে আদা চিবিয়ে বা রস করে খেলে উপকার পাওয়া যায়। এছাড়া যারা গলার চর্চা করেন তাদের গলা পরিষ্কার রাখার জন্য আদা আর লবণ খুবই উপকারী। * আদার রস দাঁতের মাড়িকে শক্ত করে, দাঁতের ফাঁকে জমে থাকা জীবাণুকে ধ্বংস করে। * দেহের কোথাও ক্ষতস্থান থাকলে তা দ্রুত শুকাতে সাহায্য করে আদা। এতে রয়েছে অ্যান্টি ইনফ্ল্যামেটরি এজেন্ট, যা যেকোনো কাটাছেঁড়া, ক্ষতস্থান দ্রুত ভালো করে। * আদার রস খেলে আহারে রুচি আসে, ক্ষুধা বাড়ে, পাকস্থলী ও লিভারের শক্তি বাড়ায় এবং  মল পরিষ্কার করে। * আদা সেন্ট্রাল নার্ভাস সিস্টেমকে উত্তেজিত করে রক্ত পরিসঞ্চালন বৃদ্ধি করে, রক্তনালী প্রসারিত করে। ফলে শীতকালে শরীর গরম থাকে দীর্ঘক্ষণ। * আদার রস রক্তশূন্যতা দূর করে। * ঠান্ডায় টনসিলাইটিস, মাথাব্যথা, টাইফয়েড জ্বর, নাক দিয়ে পানি পড়া, নাক বন্ধ হওয়া, বসন্তকে দূরে ঠেলে দেয় আদা। এসময় আদার রসে মধু মিশিয়ে খেলে উপকার পাওয়া যায়। রূপচর্চায়ঃ *  ভিটামিন -ই, এ, বি ও সি থাকার কারনে আদা, চুল পড়া রোধ করে। * প্রতিদিন কাঁচা আদা চিবিয়ে খেলে, চুলের গোঁড়া মজবুত হয়। * আদা পেট পরিষ্কার রাখতে সহায়তা করায়, এটি ত্বকের জন্যও উপকারী। এতে ত্বকের ব্রন উঠা বন্ধ হয়। ত্বক পরিষ্কার রাখে।





Facebook এ আমরা

আরও খবর


মিসক্যারেজ বাড়ছে মোবাইল ফোনের কারণে ২০১৫ সালের পর থেকে হওয়া একাধিক গবেষণায় দেখা গেছে সারা বিশ্বের মধ্যে আমাদের দেশে মিসক্যা

 

গরমে চুলের যত্ন কয়েক পশলা বৃষ্টির পর যখন আবার রোদের তেজ বাড়বে, তখন চু

 

এক নজরে জেনে নিন কিসমিসের গুণাবলি জানেন কি? কিসমিস নামের ছোট এই ফলটি শুধু খাবারের স্বাদই বাড়ায় না, এর রয়েছে অনেকগুলো পুষ্টিগুণ।

 

যে ৫ টি ভুল আপনার বাধা হয়ে দারাবে ওজন কমাতে ওজন কমানো নিয়ে কম-বেশি সবাই দুশ্চিন্তায় ভোগেন।

 

শাড়ি পরায় এক নতুন চমক শাড়ি, বাঙালি নারীর প্রিয় পোশাকের তালিকায় এখনো ওপরে। এই একটি পোশাক যা মানিয়ে যায় যেকোনো অনুষ্ঠানে, দিনে-রাতে যেকোনো সময়। জমকালো বা আনুষ্ঠানিক দাওয়াত, বাড়িতে, আড্ডায়&

 

আমি আমার রান্না চালিয়ে যাবোঃকেকা ফেরদৌসি একটি অনুষ্ঠানে আপনি নুডুলসের আচার বানিয়েছেন। যে রেসিপি নিয়ে মানুষ কখনও চিন্তাই করেনি, আপনি সেটা করে দেখালেন কিভাবে?

 

অন্যান্য

মিসক্যারেজ বাড়ছে মোবাইল ফোনের কারণে

গরমে চুলের যত্ন

এক নজরে জেনে নিন কিসমিসের গুণাবলি

যে ৫ টি ভুল আপনার বাধা হয়ে দারাবে ওজন কমাতে

শাড়ি পরায় এক নতুন চমক

আমি আমার রান্না চালিয়ে যাবোঃকেকা ফেরদৌসি

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় আংটি

৭৪০ জন সাহাবি এবং বিশ্বনবী (সা.) ও আলী (আ.)'র ভ্রাতৃত্ব-বন্ধনের শপথ

জেনে নিন কিভাবে রান্না করবেন জর্দা পোলাও

জেনেনিন আপনার স্ত্রী পরকীয়া করে কেন

জেনে নিন প্রকৃত বন্ধু চেনার উপায়

জেনে নিন পিছনের পকেটে মানি ব্যাগ রাখলে কি হতে পারে

আমরা কি জানি হোটেলে থাকা আমাদের জন্য কতটা নিরাপদ?

মানসিক চাপ কমাবে বই

১৫ মিনিটেই ত্বক ফর্সা করুন

জেনে নিন ত্বকের পরিচর্যার জন্য কী করবেন

জেনে নিন চুলে তেল দেওয়ার সঠিক নিয়ম

সুন্দর নারী পুরুষের জন্য ক্ষতিকর প্রভাব ফেলে

নারীদের আর ও আকর্ষণীয় করার উপায়

ত্বক ফর্সা মসৃন করতে মিষ্টি আলু –বাদামের ব্যবহার

সম্পাদক: মেহারাব খান মুন
৩৮ গরিব এ-নেওয়াজ এভিনিউ, উত্তরা, ঢাকা ১২৩০. ইমেইল: info@tnews247.com
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত tnews247.com ২০১৪
Hosted & Developed by N. I. Biz Soft