Ads by tnews247.com
পাকিস্তানে নিষিদ্ধ হচ্ছে মুক্তিযুদ্ধের উপর নির্মিত সিনেমা

পাকিস্তানে নিষিদ্ধ হচ্ছে মুক্তিযুদ্ধের উপর নির্মিত সিনেমা

Sun May 18, 2014     

বাংলাদেশের মুক্তিযুদ্ধের উপর নির্মিত চলচ্চিত্র চিলড্রেন অব ওয়ার-নাইন মান্থস টু ফ্রিডম বা যুদ্ধশিশু পাকিস্তানে বিতর্কের জন্ম দিয়েছে।

পাকিস্তানে এরই মধ্যে সিনেমাটিকে নিষিদ্ধ করার গুঞ্জন শুরু হয়েছে। দেশটির চলচ্চিত্র সেন্সর সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, পাকিস্তান ও পাকিস্তান আর্মির ইজ্জত নষ্ট করে এমন কোন চলচ্চিত্র দেশটির প্রেক্ষাগৃহে দেখান হবে না।

ভারতে নির্মিত এ ছবিতে অভিনয় করেছেন রাইমা সেন, তিলোত্তমা সোম, পবন মালহোত্রা, ইন্দ্রনীল সেনগুপ্ত, ভিক্টর ব্যানার্জি, প্রয়াত ফারুক শেখ প্রমুখ।

‘চিলড্রেন অব ওয়ার’ সিনেমাটি মূলত হানাদার পাকবাহিনীর বিরুদ্ধে এক দেশপ্রেমিক সাংবাদিক মুক্তিযোদ্ধার লড়াই চলচ্চিত্রটির মূল উপজীব্য।

১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতার যুদ্ধে কেবল বন্দুক, ট্যাঙ্ককেই অস্ত্র হিসেবে ব্যবহার করা হয়নি। ধর্ষণ আর ধর্মও ছিল বাঙ্গালীদের দমনের অস্ত্র।

‘চিলড্রেন অব ওয়ার’ নামের এই ছবিটি ভারতে হিন্দিতে মুক্তি পেলেও বাংলায় ভাষান্তরিত করে তা বাংলাদেশে ‘যুদ্ধশিশু’ নামে মুক্তি দেওয়া হয়েছে। তবে বিশ্বের অন্যান্য দেশে সিনেমাটি ‘দ্য বাস্টার্ড চাইল্ড’ নামেই প্রদর্শিত হবে।

ছবিটির নানান পর্যায়ে উঠে এসেছে পাকিস্তানী বাহিনীর যুদ্ধাপরাধের নির্মম গল্প। ছবিটির একটি দৃশ্যে দেখা যায়, গাঢ় অন্ধকারের মধ্য দিয়ে ভেসে আসছে নারীদের তীক্ষ্ণ আর্তনাদের শব্দ।

শব্দ শোনা গেলেও আলাদা করে চেনা যাচ্ছে না কাউকে। কিন্তু বোঝা যাচ্ছে, সবার ভাগ্যই এক। মাটিতে হাত বেঁধে ফেলা হচ্ছে। পাকিস্তানি সেনারা দঁড়িতে বাঁধা এসব নারীদের টেনে-হিঁচড়ে নিয়ে যাচ্ছে তাদের ক্যাম্পে।

আরেকটি দৃশ্যে দেখা যাচ্ছে, বদ্ধ গলিতে পরে আছে দুটো মৃতদেহ। একটি শিশু হেটে যাচ্ছে লাশ আর আগুনের পাশ দিয়ে। যাচ্ছে এমন দিকে যেখানে আর একটু এগুলেই পথ শেষ।

আর পেছনে ফিরলে অনিবার্য মৃত্যু। এমন এক বদ্ধ গলিতে আটকা পড়ে অপেক্ষা করছে একটি শিশুর মৃত্যুর। এরপর আর কোন মৃত্যুর দৃশ্য নাই। শুধু গাঢ় রক্তের ভারী স্রোত ধীরে ধীরে বয়ে চলছে। এই স্রোতের যেন শেষ নেই।

এভাবেই একাত্তরে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে হানাদার পাকবাহিনী কর্তৃক বাঙ্গালী নারীদের ওপর যে পৈশাচিক নির্যাতন চালান হয়েছিল তার টুকরো টুকরো দৃশ্যকে মূল বিষয়বস্তু করে নির্মিত হয়েছে ‘দ্য বাস্টার্ড চাইল্ড’ চলচ্চিত্র।

ছবিটিতে পাকিস্তানি বাহিনীর নির্মমতা তুলে ধরার চেষ্টা করা হলেও বিশেষ কিছু মনে হয়নি বাংলাদেশের অনেক দর্শকের কাছে। তবুও এই সিনেমাটি নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছে পাকিস্তানিরা।

তারা বলছে, পাকিস্তানের ভাবমূর্তি ক্ষুন্ন করার জন্যই এই সিনেমাটি নির্মাণ করেছে ভারত। এখনও পাকিস্তানের কোথাও ছবিটি দেখানর জন্য কেউ আগ্রহ প্রকাশ করেনি।

পরিচালক মৃত্যুঞ্জয় জানান, দ্বিতীয় বিশ্বযুদ্ধের গণহত্যা নিয়ে প্রচুর ছবি নির্মিত হয়েছে হলিউডে। কিন্তু বাংলাদেশের গণহত্যা নিয়ে আন্তর্জাতিক অঙ্গনে খুব একটা আলোচনা হচ্ছে না।

১৯৭১ সালে গণহত্যার পাশাপাশি ধর্ষণ ও ধর্মকে যে যুদ্ধের অস্ত্র হিসেবে ব্যবহার করা হয়েছিল তা-ই পরিচালক তুলে ধরার চেষ্টা করেছেন ‘যুদ্ধশিশু’ ছবিতে। 







Facebook এ আমরা

আরও খবর


অনুষ্কা কি সতিই আসছেনা সোনমের বিয়েতে ! কাপুর পরিবারের অন্যতম সদস্য তথা অনিল কাপুরের মেয়ে অভিনেত্রী সোনম কাপুর। 

 

কান এর লাল গালিচায় দেখা যাবে 'রইস' খ্যাত মাহিরা কে  ঐশ্বরিয়া রাই বচ্চন, সোনম কাপুর ও দীপিকা পাড়ুকোন এর সাথে এবার লাল গালিচায় হাটবেন মাহিরা

 

পরীমনি এখন বাংলাদেশ ছাড়িয়ে চীনে প্রথম বাংলাদেশি হিসেবে চীনের একটি ছবিতে অভিনয় করতে যাচ্ছেন ঢাকাই ছবির আলোচিত নায়িকা প

 

মা হয়ে মেয়ের দায়িত্ব পেলেন বাঁধন ছোট পর্দার তারকা বাঁধন এর গত ২০১৪ সালের ২৬ নভেম্বর মাশরুর সিদ্দিকীর সঙ্গে আনুষ্ঠানিকভাবে বিবাহবিচ্ছেদ হয়। এরপর গত বছর আগস্ট মাসে বাঁধন অভিযোগ করেন, ‘

 

ট্যাটু নিয়ে নতুন রহস্য মিমির মিমি চক্রবর্তী ভারত

 

সায়ন্তিকার অবসরের সঙ্গী সায়ন্তিকা ব্যানার্জি

 

অন্যান্য

অনুষ্কা কি সতিই আসছেনা সোনমের বিয়েতে !

কান এর লাল গালিচায় দেখা যাবে 'রইস' খ্যাত মাহিরা কে

পরীমনি এখন বাংলাদেশ ছাড়িয়ে চীনে

মা হয়ে মেয়ের দায়িত্ব পেলেন বাঁধন

ট্যাটু নিয়ে নতুন রহস্য মিমির

সায়ন্তিকার অবসরের সঙ্গী

বাবা হওয়ার অনুভূতি কখনো ভাষায় প্রকাশ করার নয়ঃশাকিব খান

বরুণের জন্য কিশোরী ভক্তের কাণ্ড

মিমকে নিয়ে সুইজারল্যান্ড যাচ্ছেন ফেরদৌস

সিনেমায় নয় এবার বাস্তবেই সাংসদ হতে চান ডিপজল

বাবা-মার পছন্দের পাত্রীকে কখনোই বিয়ে করবেন না রণবীর কাপুর

এবার জনসচেতনামূলক সিনেমা নিয়ে হাজির হচ্ছেন অক্ষয়

ভিন্ন ভিন্ন চরিত্র নিয়ে দর্শকদের সামনে মোশাররফ করিম

ফল খেয়ে হাসপাতালে চিত্রনায়িকা জয়া

ভুল না বুঝতে অনুরোধ জানেয়েছেন নুসরাত ফারিয়া

৬ অক্টোবর বিয়ের পিঁড়িতে সামান্থা

হাঙরের সঙ্গে সাঁতরালেন ক্যাটরিনা

যেমন ছিলেন ছোট মোশাররফ করিম

নগ্ন ছবি পোষ্ট করে বিতর্কে ফাতিমা সানা

অমিতাভ নাতনির ছবি উত্তাপ ছড়াচ্ছে অনলাইনে

সম্পাদক: মেহারাব খান মুন
৩৮ গরিব এ-নেওয়াজ এভিনিউ, উত্তরা, ঢাকা ১২৩০. ইমেইল: info@tnews247.com
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত tnews247.com ২০১৪
Hosted & Developed by N. I. Biz Soft