Ads by tnews247.com
২০ তম কলকাতা চলচ্চিত্র উৎসব

২০ তম কলকাতা চলচ্চিত্র উৎসব

Tue November 11, 2014     

২০ তম কলকাতা চলচ্চিত্র উৎসবের মঞ্চ আলোকিত করেছিলেন বচ্চন পরিবারের সদস্যরা। সঙ্গে বলিউডের বাদশা শাহরুখ খান, ইরফান খান ও টলিউঢের অভিভাবক প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। থালি গার্ল রাইমা সেন অমিতাভকে সহায়তা করেন প্রদীপ জ্বালিয়ে উৎসবের উদ্বোধন করতে। পাশে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ছিলেন বিগত দিনের জনপ্রিয় অভিনেত্রী তনুজাও।

সোমবার এ উৎসবের উদ্বোধন হয় নেতাজি ইনডোর স্টেডিয়ামে। এবার নিয়ে পরপর তিনবার কলকাতা চলচ্চিত্র উৎসবের উদ্বোধন করেন অমিতাভ বচ্চন। কোনও উৎসবের ইতিহাসে এটা একটা ব্যাতিক্রম। এবারের কলকাতা চলচ্চিত্র উৎসবের প্রধান থিম সিনেমায় নারী। আর এবারই নারীদের তৈরি চলচ্চিত্র নিয়ে প্রতিযোগিতার মাধ্যমে উৎসব হিসেবে কান, টরেন্টো বা লোকার্ণোর মত উৎসবের সারিতে চলে এসেছে কলকাতা । অমিতাভ তার শুভেচ্ছা বক্তব্যে শুনিয়েছেন নারী শক্তির কথা। এক এক করে বিভিন্ন ছবির নাম করে তিনি বুঝিয়ে দেন, কিভাবে বিষয় বৈচিত্র্যের পাশাপাশি আর্থ-সামাজিক ভাবেও আধুনিক হয়েছে ভারতীয় সিনেমা। ব্যাখ্যা করেন, নারীশক্তি কিভাবে উঠে এসেছে সমাজের দর্পণ হিসেবে। তার বক্তব্যে উঠে আসে বাংলা সিনেমার উত্থানও।

গত বছর এই উদ্বোধনী অনুষ্ঠানেই শাহরুখ খান কথা দিয়েছিলেন, জয়াজি-র (জয়া বচ্চন) কাছে শিখে পরের বার বাংলায় বলবেন। কথা মতো শুরুতেই তিনি উচ্চারণ করেছেন বাংলা শব্দ। তবে বেশি দূর এগোন নি। কলকাতার উৎসব বলে এ দিন বাংলাতেই বলার চেষ্টা করেছেন ঐশ্বর্য, অভিষেক। অতিথি জয়া এবং তনুজা বেশ ঝরঝরে বাংলাতেই বলে যান। বাংলায় শুরু করেন ইরফান খানও। তার ‘ধন্যবাদ’ উচ্চারণে করতালির রোল পড়ে যায় স্টেডিয়ামে। এদিনের উদ্বোধনী অনুষ্ঠানে বলিউড ও টলিউডের তারকাদের পাশে উপস্থিত ছিলেন বিশ্ব বরেণ্য চলচ্চিত্রকার পল কক্সও। তবে অসুস্থতার জন্য কলকাতায় থেকেও উপস্থিত থাকতে পারেন নি দীপিকা ।

সবাইকে স্বাগত জানিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এ দিন তার বক্তব্যে বলিউডকে পশ্চিমবঙ্গে এসে শুটিং করার অনুরোধ করেন। নতুন সৈকত তো বটেই, দার্জিলিং-তরাই-ডুয়ার্সেও তিনি চলচ্চিত্র নির্মাতাদের কাজ করার আহ্বান জানান।

অনুষ্ঠান শেষে দেখানো হয় ইতালিয় ছবি ‘ইতালো বোরোক্কো’। একটি কিশোর ও একটি কুকুরের গল্পকে কেন্দ্র করে গড়ে উঠেছে এই ছবিটি। সাতদিন ব্যাপি এই উৎসবে ৬০টি দেশের ১৩৭টি ছবি দেখানো হবে। বাংলাদেশের ’গাড়িওয়ালা’ শিশু বিভাগে এবং ’রতন’ স্বল্পদৈর্ঘ্যরে ছবি বিভাগে দেখানো হবে। উৎসবের সমাপ্তি দিনে রাজারহাটে নিউটাইনের নজরুল তীর্থে সেরা মহিলা পরিচালতের ছবি এবং সেরা মহিলা পরিচালকের হাতে পুরস্কার তুলে দেবেন রাণী মুখার্জি ও ফারহা খান। পুরস্কার মূল্য হবে ৫১ লাখ রুপি। সঙ্গে সোনার রয়্যাল বেঙ্গল টাইগার।







Facebook এ আমরা

আরও খবর


অনুষ্কা কি সতিই আসছেনা সোনমের বিয়েতে ! কাপুর পরিবারের অন্যতম সদস্য তথা অনিল কাপুরের মেয়ে অভিনেত্রী সোনম কাপুর। 

 

কান এর লাল গালিচায় দেখা যাবে 'রইস' খ্যাত মাহিরা কে  ঐশ্বরিয়া রাই বচ্চন, সোনম কাপুর ও দীপিকা পাড়ুকোন এর সাথে এবার লাল গালিচায় হাটবেন মাহিরা

 

পরীমনি এখন বাংলাদেশ ছাড়িয়ে চীনে প্রথম বাংলাদেশি হিসেবে চীনের একটি ছবিতে অভিনয় করতে যাচ্ছেন ঢাকাই ছবির আলোচিত নায়িকা প

 

মা হয়ে মেয়ের দায়িত্ব পেলেন বাঁধন ছোট পর্দার তারকা বাঁধন এর গত ২০১৪ সালের ২৬ নভেম্বর মাশরুর সিদ্দিকীর সঙ্গে আনুষ্ঠানিকভাবে বিবাহবিচ্ছেদ হয়। এরপর গত বছর আগস্ট মাসে বাঁধন অভিযোগ করেন, ‘

 

ট্যাটু নিয়ে নতুন রহস্য মিমির মিমি চক্রবর্তী ভারত

 

সায়ন্তিকার অবসরের সঙ্গী সায়ন্তিকা ব্যানার্জি

 

অন্যান্য

অনুষ্কা কি সতিই আসছেনা সোনমের বিয়েতে !

কান এর লাল গালিচায় দেখা যাবে 'রইস' খ্যাত মাহিরা কে

পরীমনি এখন বাংলাদেশ ছাড়িয়ে চীনে

মা হয়ে মেয়ের দায়িত্ব পেলেন বাঁধন

ট্যাটু নিয়ে নতুন রহস্য মিমির

সায়ন্তিকার অবসরের সঙ্গী

বাবা হওয়ার অনুভূতি কখনো ভাষায় প্রকাশ করার নয়ঃশাকিব খান

বরুণের জন্য কিশোরী ভক্তের কাণ্ড

মিমকে নিয়ে সুইজারল্যান্ড যাচ্ছেন ফেরদৌস

সিনেমায় নয় এবার বাস্তবেই সাংসদ হতে চান ডিপজল

বাবা-মার পছন্দের পাত্রীকে কখনোই বিয়ে করবেন না রণবীর কাপুর

এবার জনসচেতনামূলক সিনেমা নিয়ে হাজির হচ্ছেন অক্ষয়

ভিন্ন ভিন্ন চরিত্র নিয়ে দর্শকদের সামনে মোশাররফ করিম

ফল খেয়ে হাসপাতালে চিত্রনায়িকা জয়া

ভুল না বুঝতে অনুরোধ জানেয়েছেন নুসরাত ফারিয়া

৬ অক্টোবর বিয়ের পিঁড়িতে সামান্থা

হাঙরের সঙ্গে সাঁতরালেন ক্যাটরিনা

যেমন ছিলেন ছোট মোশাররফ করিম

নগ্ন ছবি পোষ্ট করে বিতর্কে ফাতিমা সানা

অমিতাভ নাতনির ছবি উত্তাপ ছড়াচ্ছে অনলাইনে

সম্পাদক: মেহারাব খান মুন
৩৮ গরিব এ-নেওয়াজ এভিনিউ, উত্তরা, ঢাকা ১২৩০. ইমেইল: info@tnews247.com
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত tnews247.com ২০১৪
Hosted & Developed by N. I. Biz Soft