Ads by tnews247.com
আব্বাস-খোকা যুগের অবসান: নেতৃত্বে নতুন মুখ বিএনপির

আব্বাস-খোকা যুগের অবসান: নেতৃত্বে নতুন মুখ বিএনপির

Wed May 31, 2017     

নানা জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে ঢাকাকে দুটিভাগে ভাগ করে অবশেষে ঘোষণা করা হয়েছে ঢাকা মহানগর বিএনপির নতুন কমিটি। নতুন কমিটি পেয়ে চাঙ্গা নেতাকর্মীরা। তাদের দাবি অন্তরালে নয়, নেতাদের চান মিছিলের সামনে, মাঠে, রাজপথে। মহানগরের নেতৃত্ব, কর্তৃত্ব, প্রভাব বিস্তারে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস ও ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকার দীর্ঘ দিনের অম্লমধুরতার কথা জানেন সকল রাজনৈতিক সতেচন মানুষ।

এই কমিটির মাধ্যমে প্রথমবারের মত বিএনপির রাজনীতিতে অবসান ঘটলো দীর্ঘদিন ধরে থাকা আব্বাস খোকা যুগের। বিএনপির আন্দোলন সংগ্রামে ব্যর্থতার দায় ও এসেছে এই দুই হেগেটের উপর। লড়ছেন অনেকগুলো মামলা। করেছেন কারাভোগ। অসুস্থ হয়ে সাদেক হোসেন খোকা এখন আমেরিকায়। আর মির্জা আব্বাস কিছু সময় অন্তরালে, কখন আদালতে হাজিরা কখনও দলীয় অনুষ্ঠানে।

দলের নেতাকর্মীরা বলছেন, এর আগে দলের গুরুত্বপূর্ণ দুই নেতা সাদেক হোসেন খোকা ও মির্জা আব্বাস এ ক্ষেত্রে কার্যত ব্যর্থ হয়েছেন। বর্তমান প্রেক্ষাপট, অপেক্ষাকৃত তরুণ নেতৃত্ব এবং নবগঠিত কমিটি নিয়ে কিছু সংখ্যক নেতাকর্মীর হতাশার কারণে শেষ পর্যন্ত এই কমিটি কতটুকু সফল হবে, তা নিয়ে অনেকে সন্দিহান।

সংগঠন গোছানো এবং নেতাকর্মীদের নিয়ে মাঠে নামতে পারা হবে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপির নতুন নেতৃত্বের প্রধান চ্যালেঞ্জ। নতুন নেতৃত্ব নিয়ে এখনও কোন হতাহত বা সংঘর্ষের খবর পাওয়া যায়নি। নেতাদের আসা তরুণ নেতৃত্ব সাফল্য আনবে আন্দোলন সংগ্রামে। এ বিষয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, নতুন কমিটিতে পরীক্ষিত সৈনিকদের স্থান দেয়া হয়েছে। কমিটির অধিকাংশ ক্ষেত্রেই তরুণরা অগ্রাধিকার পেয়েছে। শুধু তাই নয়, যেসব পদ এখনো শূন্য আছে সেখানেও কাউকে নেয়ার সুযোগ থাকবে। সব দিক থেকে এই কমিটি ভালো হয়েছে বলে আমি মনে করি।

তিনি আরও বলেন, দেশের গণতন্ত্র পুনরুদ্ধার করার ক্ষেত্রে যে আন্দোলন, সংগ্রাম দেশনেত্রী বেগম খালেদা জিয়ার নেতৃত্বে চলছে সেটাকে তারা এগিয়ে নিয়ে যাবে। আমরা প্রত্যাশা করছি যে তারা সফলভাবে তাদের দায়িত্ব পালন করবে বলেও আশা প্রকাশ করেছেন তিনি।

স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেন, নানা প্রতিকূলতার মধ্যে ঢাকা মহানগরের এই কমিটি হয়েছে। আমি মনে করি, ভালো কমিটি হয়েছে। নবীন-প্রবীণদের সমন্বয়ে এই কমিটি আগামী আন্দোলনে নেতৃত্ব দেবে বলে আমার বিশ্বাস।

দক্ষিণের সভাপতি হাবিব-উন-নবী খান হোসেল বলেন, আমরা সবাই মিলে একত্রে কাজ করবো। এখানে কোনো ক্ষোভ থাকবে না। কারো দুঃখ থাকবে না। এ দেশের ১৬ কোটি মানুষের যে প্রত্যাশা ঢাকা মহানগর বিএনপির কাছ থেকে। সে প্রত্যাশা পূরণ করতে আমরা বদ্ধপরিকর এবং ইনশাআল্লাহ আমরা সেই প্রত্যাশা পূরণে সফল হবই হব। তা ছাড়া যারা পদ পায়নি তাদের এখনো সুযোগ আছে। সে ব্যাপারে বিবেচনা করা হবে বলেও জানিয়েছেন তিনি।

উত্তরের সভাপতি সাবেক কমিশনার এম এ কাইয়ূম বিদেশি নাগরিক সিজার তাবেলা হত্যা মামলার আসামি হয়ে দীর্ঘদিন থেকে বিদেশে অবস্থান করছেন। এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, বর্তমান তথ্য প্রযুক্তির যুগে শারীরিকভাবে উপস্থিত না থেকেও নেতাকর্মীদের সঙ্গে যোগাযোগ রাখা বা দিক নির্দেশনা দেওয়া কঠিন কিছু নয়। তার সঙ্গে নেতাকর্মীদের নিয়মিত যোগাযোগ আছে। বর্তমান পরিস্থিতিতে তাদের মূল চ্যালেঞ্জ মানুষের ভোটের অধিকারের আন্দোলন সফল করা বলেও জানিয়েছেন তিনি।

প্রায় দুই দশক ধরে ঢাকা মহানগর বিএনপির রাজনীতি নিয়ন্ত্রণ করছেন দলটির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস এবং সাবেক মেয়র সাদেক হোসেন খোকা। ১৯৯৬ সালে খোকা মহানগর বিএনপির নেতৃত্বে আসেন। সর্বশেষ ২০১১ সালে ১৪ মে তাকে আহ্বায়ক করে কমিটি হয়। ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচন প্রতিহতের আন্দোলনে এই কমিটির ভূমিকা নিয়ে দলে প্রশ্ন ওঠে। কারণ ঢাকায় নেতাকর্মীদের মাঠে দেখা যায়নি। দলের চেয়ারপারসন খালেদা জিয়াও ঢাকা কমিটিকে ব্যর্থ বলেছিলেন।

এ অবস্থায় ২০১৪ সালের ১২ মার্চ সংবাদ সম্মেলন করে মহানগরের পদ ছাড়ার ঘোষণা দিয়েছিলেন সাদেক হোসেন খোকা। ওই বছরের ১৮ জুলাই খোকার রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী মির্জা আব্বাসকে আহ্বায়ক ও হাবিব উন নবী খানকে সদস্যসচিব করে নতুন কমিটি করা হয়।







Facebook এ আমরা

আরও খবর


সিইসির সঙ্গে ফলপ্রসু আলোচনা হয়েছেঃ খন্দকার মোশাররফ আগামী জাতীয় সংসদ নির্বাচনে সীমানা নির্ধারণসহ বেশ কিছু বিষয়ে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার সঙ্গে ফলপ্রসু আলোচনা হয়েছে বলে জানিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সিনিয়র

 

হামলার ঘটনাই প্রমাণ করে দেশের সব অরাজকতা করছে ক্ষমতাসীনরা বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া বলেছেন, বিএনপি মহাসচিবের গাড়িবহরে হামলার ঘটনাই প্রমাণ করে দেশের সব অরাজকতা-সন্ত্রাস করছে ক্ষমতাসীনরা

 

অনির্বাচিতরা জোরপূর্বকভাবে দেশ পরিচালনা করছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি’র চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার আইনজীবী, জাতীয় নির্বাহী কমিটির আইনবিষয়ক সম্পাদক ও জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সিনিয়র সহ-সভাপতি অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া বলেছেন,

 

আমাদের লক্ষ্য দেশকে উন্নত করা আর বিএনপির উদ্দেশ্য দেশকে ধ্বংসের পথে নিয়ে যাওয়া বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে উদ্দেশ্য করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘দুর্নীতি করে এতিমের টাকা যারা চুরি করে খেয়েছে। আর মামলা মোকাবিলা করতে ভয় পায়

 

গণমাধ্যম নিয়ন্ত্রণের চেষ্টা হচ্ছে : খালেদা সরকার সংবাদপত্রের ওপর জুলুম চালাচ্ছে অভিযোগ করে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া বলেছেন, ‘খবরদারির খড়্গ ঝুলিয়ে রেখে তা নিয়ন্ত্রণের সর্বাত্মক চেষ্টা চালানো হচ্ছে।’

 

‘খালেদা জিয়ার শুভবুদ্ধির উদয় হয়েছে’ নৌ পরিবহনমন্ত্রী শাজাহান খান বলেছেন, ‘বিলম্বে হলেও খালেদা জিয়ার শুভবুদ্ধির উদয় হয়েছে। খালেদা জিয়ার কথা শুনে মনে হচ্ছে, তারা আগামী জাতীয় নির্বাচনে অংশগ্রহণ করবে।’

 

অন্যান্য

সিইসির সঙ্গে ফলপ্রসু আলোচনা হয়েছেঃ খন্দকার মোশাররফ

হামলার ঘটনাই প্রমাণ করে দেশের সব অরাজকতা করছে ক্ষমতাসীনরা

অনির্বাচিতরা জোরপূর্বকভাবে দেশ পরিচালনা করছে

আমাদের লক্ষ্য দেশকে উন্নত করা আর বিএনপির উদ্দেশ্য দেশকে ধ্বংসের পথে নিয়ে যাওয়া

গণমাধ্যম নিয়ন্ত্রণের চেষ্টা হচ্ছে : খালেদা

‘খালেদা জিয়ার শুভবুদ্ধির উদয় হয়েছে’

রাত কাটছে মেঝেতে ঘুমিয়ে : মওদুদ

ধা‌নের শী‌ষে ভোট চাই‌লেন খা‌লেদা

আ. লীগের প্রচার ও প্রকাশনা উপ-কমিটির সভা অনুষ্ঠিত

‘এখনো বিদেশ ও ক্যান্টনমেন্টের দিকে তাকিয়ে খালেদা’

মিথ্যাচার বন্ধ করে নির্বাচনের প্রস্তুতি নিন : নাসিম

তাঁতী লীগ ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের কমিটি ঘোষণা

দুর্যোগে প্রধানমন্ত্রীর বিদেশ সফর নিয়ে বিএনপির প্রশ্ন

পাহাড় ধসে ক্ষতিগ্রস্তদের পাশে আওয়ামী লীগ নেতারা

প্রধানমন্ত্রীর এই সফরের তেমন কোনো কুটনৈতিক তাৎপর্য্ নেই

ঢাকাস্থ লোহাগড়া জাতীয়তাবাদী ফোরামের ইফতার

পরিবারকে ধ্বংস করতেই দুদককে লেলিয়ে দিয়েছে সরকার: মাহমুদুর রহমান

নগর বিএনপির ইফতার মাহফিলে যাচ্ছেন বিএনপি চেয়ারপারসন

খতমে তারাবী শেষ করলেন খালেদা জিয়া

প্রকৃত সত্য ও ঘটমান বাস্তবতা জনগণের সামনে তুলে ধরতেই হবে


৩৮ গরিব এ-নেওয়াজ এভিনিউ, উত্তরা, ঢাকা ১২৩০. ইমেইল: info@tnews247.com
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত tnews247.com ২০১৪
Hosted & Developed by N. I. Biz Soft